পদ্মা সেতুর টোল। কোন গাড়ির কতো টাকা টোল পদ্মা সেতুতে।পদ্মা সেতু উদ্বোধন

পদ্মা সেতুর টোল।কোন গাড়ির কতো টাকা টোল পদ্মা সেতুতে।পদ্মা সেতু উদ্বোধন

কোন গাড়ির কতো টাকা টোল পদ্মা সেতুতে

সম্মানিত ভিজিটর আসসালামু আলাইকুম আসাকরি সবাই ভালো আছেন। সম্মানিত ভিজিটর আমরা এই পোস্ট এর মাধ্যমে জানব পন্মা সেতুর সম্পর্কে কিছু তথ্য ও পন্মা সেতুর টোল সম্পর্কে আসাকরি সম্পূর্ণ পোস্ট মনজোগ দিলে পোরে নিবেন।

পদ্মা সেতু নির্মাণের সময় ও খরচ|
পন্মা সেতুর মূল নির্মাণের কাজ শুর হয় 
২০১৭ সালের অক্টোবর মাসে আর সেস হয় ২০২২ সালের জুন মাসের মাঝামাঝি সময়ে, মানে প্রায় ৫ বছরের কিছুটা কম সময় নির্মাণে প্রয়োজন হয়। পদ্মা সেতুর নির্মাণে খরচ হয় ৩০ হাজার ১৯৩ দশমিক ৩৯ কোটি টাকার মতো

পদ্মা সেতু উদ্বোধন & সেতু চালু |
দীর্ঘ ৫ বছর ধোরে হরদম কাজ করার পরে সেতুর কাজ সেস হয় ২০২২ সালের জুন মাসের মাঝামাঝি সময়ে। আর এই সেতুর উদ্বোধন & সেতু চালু হয় ২৫/৬/২০২২ সালে!

পন্মা সেতুর সম্পর্কে জানুন|
সেতুর দৈর্ঘ্য ৬.১৫০ কিলোমিটার & 
সেতুর প্রস্থ ১৮.১০ মিটার! আর এতে রয়েছে ৪ লেন বিশিষ্ট মহা সরক এক পাশে থেকে দুইলেনে গাড়ি জেতে পারবে আরেক পাশে দুইলেন থেকে গাড়ি আসতে পারবে! এখানে শুধু নাম-ধারি গাড়িই চলাচল কোরতে পারবে মানে ছোট্ট ধরনের কোন গাড়ি চলাচল কোরতে পারবে না, যেমন ভ্যান রিকশা টেমফু অটোরিকশা আলম সাধু নছিমুন করিমুন লাইসেন্স বিহিন কোন গাড়ি এখানে উরতে বা চলা চল কোরতে পারবে না, এমন কি জদি কেউ পায়ে হেটে এপার থেকে অপারে জেতে চায় তবে সেটাও কিন্তু পারবে না কারন সাধারণ মানুষের পায়ে হেটে চলা চল সম্পূর্ণ নিষেধ। 

পদ্মা সেতুর টোল নিয়ে সাধারণ মানুষের অভিযোগ |
আমরা বিগত দিনে দেখেছি পদ্মা সেতুর টোল নিয়ে অনেকের অনেক মতামত রয়েছে কেউ কেউ বোলছে ছেতুর টোল বেসি ধরা হয়ে গেছে এইরকম অভিযোগ অনেকেই কোরেছে। তবে আবার অনেকে বোলেছে আমাদের পদ্মা সেতু হলো আমাদের স্বপ্নের পদ্মা সেতু ২০২২ সালে এসে বা এতো তাঁরাতারি উদ্বোধন দেখতে পাব তাও আমরা ভাবিনি তবে টোল যাইহোক সবথেকে বরো কথা হলো আমাদের দক্ষিণ অঞ্চলের সেতুর খুব প্রয়জন, তাছাড়া আমরা বিগত দিনে ফেরিতে যে টাকা দিয়ে পার হতাম তার চেয়ে সেতুর সুবিধা অনেক ভালো হবে এখানে টোল নিয়ে আমাদের কোন মাথা ব্যাথা নেই. কারন এই সেতু না থাকায় আমরা হারিয়েছি অনেক অনেক তাজা প্রান তাই আর কোনো তাজা প্রান আমরা হারাতে চাই না টাকার কাছে বা সেতুর টোলের কাছে আমরা হার মানব না।

পদ্মা সেতুর সকল গাড়ির টোল নির্ধারণ|
মোটরসাইকেল টোল ১০০ ৳
জীব গাড়ির টোল ৭৫০ ৳
ছোট মালবাহি পিকাব গাড়ির টোল ১২০০ ৳
মাইক্রোবাস গাড়ির টোল ১৩০০ ৳
৩১ আসনের ছোট বাসের টোল ১৪০০ ৳
মাঝারি ৪০ আসনের বাস  গাড়ির টোল ২০০০ ৳
3XL বরো বাস বা পরিবহন টোল ২৪০০ ৳
৫ টন ছোটো ট্রাক টোল ১৬০০ ৳ 
৮ টন মাঝারি ট্রাক টোল ২১০০ ৳
১১ টন মাঝারি ট্রাক টোল ২৮০০ ৳
১১ টনের সেবি ট্রাকের টোল ৫৫০০ ৳
4XL কভার ভ্যান বা বরো ট্রাক ৬০০০ ৳ +

পন্মা সেতু হওয়াতে যেসব সুবিধা পেয়ে থাকবেন দক্ষিণবঙ্গের মানুষ।
পদ্মা সেতু হওয়াতে প্রথম সুবিধা মানে ভালো জোগাজোগ ব্যবস্থা হোয়ে জাওয়া ও মানুষের অতি দ্রুত জাতাএত-এর ব্যবস্থা, ব্যবসায়িক উন্নয়ন দক্ষিণবঙ্গে ছরিয়ে জাবে বিভিন্ন কল কারখানা ও গার্মেন্টস ফ্যাক্টরি, পন্মা সেতু হওয়াতে আরো যে-সব সুবিধা দক্ষিণবঙ্গের মানুষ পেয়ে থাকবেন তাহল রেললাইন গ্যাস লাইন ভালো মানের ইন্টারনেট সুবিধা ইত্যাদি ইত্যাদি আরো অনেক ধরনের সুবিধা।

এতক্ষণ Ftweb24 এর সাথে থাকার জন্য ধন্যবাদ। নতুন পোস্ট দেখা'র জন্য আমন্ত্রণ রইলো।

Thanks for visiting...

একটি মন্তব্য পোস্ট করুন

Post a Comment (0)

নবীনতর পূর্বতন