বাংলা ক্যালেন্ডার অ্যাপ

Bengali calendar


বিসমিল্লাহির রাহমানির রাহিম। সম্মানিত ভিজিটর গণ আশা করছি সবাই ভালো আছেন। আমরা আজকের এই পোষ্টের মাধ্যমে খুবই দারুণ একটি অথবা খুবই কাজের একটি অ্যাপ শেয়ার করতে যাচ্ছি যে অ্যাপের মাধ্যমে আমাদের অনেক কাজে আসবে। সম্মানিত ভিজিটর গণ আজ যে অ্যাপটি আপনাদের মাঝে  শেয়ার করতে যাচ্ছি এটা হল একটি বাংলা ক্যালেন্ডার অ্যাপস। আর এই অ্যাপ এর কাজই হল বাংলা সময়সূচি বাংলা তারিখ নির্ধারণ এবং বাংলা মাসের নির্ধারণ। এই অ্যাপটি সবথেকে বেশি প্রয়োজন হচ্ছে আমাদের প্রবাসী ভাইদের জন্য, কারণ যারা আমরা প্রবাসে আছি তারা আমাদের দেশ সম্পর্কে খুব বেশি ধারণা রাখতে পারে না। আর ধারণা না রাখাটাই স্বাভাবিক এর কারণ হলো আমরা যারা বাংলাদেশে থাকি অথবা যারা দেশে থাকি। যদি আমরা একজনকে জিজ্ঞেস করি যে, বলতো পারলে আজকে কি বার তো আমরা কিন্তু ম্যাক্সিমাম মানুষেই এই প্রশ্নের উত্তর দিতে পারি না। শুধুমাত্র  বার বা দিনের উত্তর নয় আমাদেরকে যদি কেউ কোশ্চেন করে যে বলতো এখন বাংলা মাসের কি মাস চলতেছে আমরা কিন্তু এর উত্তরও অনেকে দিতে পারি না। এত দূর থেকে প্রবাসী ভাইয়েরা সব খোঁজখবর কিন্তু ব্যস্ততার ভিতরে রাখতে পারে-না। তাই আজকে যে অ্যাপসটি আমরা আমাদের এই পোষ্টের মাধ্যমে আপনাদের কাছে শেয়ার করছি এই অ্যাপ কিন্তু খুব বেশি কাজে আসবে আমাদের প্রবাসী ভাইদের। সম্মানিত পাঠকগণ শুধুমাত্র যে প্রবাসীদের এই App কাজে আসবে  বিষয়টা কিন্তু এমনও না, যারা বিদেশে আছে তাদের জন্য অবশ্যই গুরুত্বপূর্ণ এবং আমরা যারা বাংলাদেশে আছি অথবা নিজের মাতৃভূমিতে আছি তাদেরও খুব কাজে আসবে।  আমাদের সকলের কাজে আসবে এমন কথা বলা হলো এই কারণে আমাদের কিন্তু অনেক সময় দিন- অথবা বার মনে রাখতে হয় এবং এর পাশাপাশি বাংলা মাসের  হিসেবও রাখতে হয়, তো এই বাংলা ক্যালেন্ডার অ্যাপস টি আপনাদেরকে প্রতিনিয়ত আপডেট জানিয়ে থাকবে আপনার যখনই যে কোন সময় দিন মাস ও বাংলা তারিখ সম্পর্কে জানতে চাইবেন তখনই আপনি অ্যাপস এর ভিতর প্রবেশ করলে খুব সহজেই জেনে যেতে পারবেন।

  • তো আমরা সবাইকে অনুরোধ করব যেহেতু আমাদের বাঙালির মাতৃভাষা বাংলা তাই সকলেই বাংলা ভাষার চর্চাটা ধরে রাখব। আমরা বর্তমানে বাংলা থেকে অনেক পিছিয়ে গেছি দিন মাস ও বছর সবকিছু কিন্তু ইংরেজিতে হিসেব করি তবে এটা কিন্তু আমাদের বাঙ্গালীদের একদমই উচিত নয়, যেহেতু আমাদের নিজস্ব একটি ভাষা রয়েছে অথবা বাংলায় একটি আমাদের নিজস্ব ক্যালেন্ডার রয়েছে সেজন্য ইংরেজির পাশাপাশি আমরা বাংলাটাকে-ও চর্চার ভেতরে রাখবো।
  • যে অ্যাপটি আমরা আজকে আপনাদের মাঝে উপস্থাপন করছি এই অ্যাপটি খুবই ছোট একটি অ্যাপস, এপসের মেগাবাইট কম হওয়াতে আপনাদের সকল প্রকার স্মার্টফোনে অ্যাপ টিকে ইন্সটল করে রাখতে পারবেন। তবে একদমই ভাববেন না যেহেতু অ্যাপসটি ছোট হয়তো তাহলে অ্যাপসটির মানটা খুব একটা ভালো না, যদি আপনারা এটা ভেবে থাকেন তাহলে কিন্তু আসলেই ভুল করছেন অ্যাপসটির সাইজটা ছোট হলেও অ্যাপসটির কাজটা কিন্তু খুবই দারুণ। বাংলা ক্যালেন্ডার এই অ্যাপ টিকে লাইট অ্যাপ হিসেবে ফোনে ব্যবহার করতে পারবেন।
  • এই অ্যাপটি কোথা থেকে ইন্সটল করবেন অবশ্যই আপনারা গুগল প্লে স্টোর থেকে বাংলা ক্যালেন্ডার এই অ্যাপসটি ইন্সটল করতে পারবেন। তবে হ্যাঁ, গুগল প্লে স্টোরে বাংলা ক্যালেন্ডার লিখে সার্চ করলে হাজার রকম অ্যাপস আপনারা পেয়ে যাবেন, তবে হাজার রকম অ্যাপস এর ভেতর থেকে আপনাদেরকে আমরা যে এই পোষ্টের মাধ্যমে যে অ্যাপটিকে তুলে ধরছি আমাদের চোখে দেখা বেস্ট একটি বাংলা ক্যালেন্ডার অ্যাপ।
  • যারা সরাসরি বাংলা ক্যালেন্ডার App টিকে আপনাদের ফোনে ইন্সটল রাখতে চান তারা চাইলে আমাদের পোষ্টের ভেতর থেকে সরাসরি আপনাদের ফোনে App টিকে ইন্সটল করতে পারেন। অ্যাপ লিংক নিচে দেয়া হল।
  • বাংলা ক্যালেন্ডার অ্যাপ আপনাদের ফোনে ইন্সটল করার জন্য নিচের অ্যাপ ইনস্টল বাটনে ক্লিক করুন, অ্যাপ ইন্সটল বাটনে ক্লিক করলে সরাসরি আপনাদের ফোনে আপনারা অ্যাপটি ইন্সটল করতে পারবেন।

App install Now

বাংলা ক্যালেন্ডার অ্যাপে কি কি সুবিধা রয়েছে।

  • প্রথমে আমরা বলব গুগল প্লে স্টোর থেকে আপনার হাজার রকমের এক পেয়ে থাকবেন। তবে হাজার রকমের অ্যাপের ভিতর থেকে আমরা যে অ্যাপস টাকে রিভিউ করলাম এটা আমাদের চোখে দেখা সেরা একটি অ্যাপ। সেরা বলার কারণ এজন্যই এই অ্যাপের সাইজটি খুবই ছোট এবং এই অ্যাপ যদি ফোনে আমরা ইন্সটল রাখি তাহলে আমাদের ফোনের রেম বা রুমের কোন ধরনের প্রেসার ক্রিয়েট করে না। তাই চাইলে  আমরা এই অ্যাপস কে সারা বছরই ফোনে ইন্সটল রাখতে পারি।
  • অ্যাপসটির ভিতর যেতে সুবিধা আপনার পেয়ে থাকবেন। বাংলা ক্যালেন্ডার এই অ্যাপসটির ভিতর যখন আপনার প্রবেশ করবেন অথবা অ্যাপস App যখন আপনারা ওপেন করবেন অ্যাপের হোমপেজ থেকে প্রথমেই দেখতে পারবেন বাংলায় প্রত্যেকটি মাসের নাম, এবং আপনি যখন এই অ্যাপটিকে ওপেন করবেন তখনকার সময়ে বাংলায় কি মাস চলতেছে সেটা আপনারা দেখতে পারবেন। এরপরে আপনারা দেখতে পারবেন বাংলাতে আজ কি বার চলতেছে সেটা আপনারা এখানে দেখতে পারবেন। এবং যদি এর একটু নিচের দিকে লক্ষ্য করেন তাহলে ঠিক ক্যালেন্ডারের মত করে দেখতে পারবেন এখন এই সময় বাংলায় কি মাস চলতেছে এবং বাংলায় আজকে কত তারিখ এবং ইংরেজিতেও আজকে কত তারিখ সেটাও আপনারা একসাথে দেখতে পারবেন।
  • সম্মানিত পাঠকগণ এই অ্যাপটি কে আপনারা গুগল প্লে স্টোরে পেয়ে যাবেন, একটি খুবই দারুণ একটি অ্যাপ চাইলে আপনারা অ্যাপ টিকে ব্যবহার করতে পারেন। এই অ্যাপটি সম্পূর্ণ ফ্রিতে রয়েছে আর হ্যাঁ মাঝে মাঝে আপনারা যখন অ্যাপসটিকে ওপেন করবেন তখন মাঝে মাঝে দুই একটি অ্যাড আসতে পারে। তো যেহেতু সম্পূর্ণ ফ্রি একটি অ্যাপ তাই মাঝে মাঝে দুই একটি এডের ঝামেলা আপনাদেরকে অবশ্যই সহ্য করতে হবে। আর এই এড গুলো সম্পূর্ণ গুগল দ্বারা দেখানো হয় সবগুলো এডসই ইউজার ফ্রেন্ডলি অ্যাডস। এই এডসে অ্যাপটি ব্যবহারে কোন প্রকার ঝামেলা তৈরি করেনা।

সম্মানিত ভিজিটরগণ আশা করছি আমাদের আজকের এই পোস্ট আপনাদের কাছে ভালো লেগেছে। যদি ভালো লাগে সে ক্ষেত্রে অসংখ্য অসংখ্য ধন্যবাদ জানাচ্ছি আপনাদেরকে। সবাইকে আমাদের অন্যান্য পোস্টগুলোকে দেখার জন্য আমন্ত্রণ জানাচ্ছি। Bangla Calendar Ftweb24.

একটি মন্তব্য পোস্ট করুন

Post a Comment (0)

নবীনতর পূর্বতন