ফেসবুক ইউজার নেম সেট

Facebook account username set

আসসালামু আলাইকুম সম্মানিত পাঠক গনআশা করছি সকলেই ভাল আছেন। সম্মানিত পাঠকগণ আজকের পোস্টার মাধ্যমে আমরা শিখব কিভাবে ফেসবুকের ইউজার নেম সেট করতে হয়। কিভাবে আপনারা ফেসবুকের ইউজার নেম সেট করবেন তা শিখতে পারবেন আজকের এই পোষ্টের মাধ্যমে। ফেসবুকের ইউজার নেম হলো একটি ইউনিক নেম। যে ইউজার নেম দিয়ে মানুষ আপনাকে সার্চ করলে খুব সহজেই আপনার আইডি পেয়ে থাকবে। প্রত্যেকটি ফেসবুক আইডিতেই একটি ইউজার নেম ডিফল্টভাবে দেয়া থাকে তবে সেটা দেখতে মোটেও ভালো লাগেনা, ডিফল্টভাবে ফেসবুকের যে ইউজার নেম থাকে সেটা ভালো কাজ করে না সেটা দিয়ে সার্চ করলে আপনার নামের আইডি খুঁজে পাবেনা। তাই অবশ্যই আপনার যদি একটি ফেসবুক আইডি থেকে থাকে অথবা একটি ফেসবুক পেজ থেকে থাকে তাহলে অবশ্যই ফেসবুকের কাস্টম ভাবে একটি ইউজার নেম সেট করে নিবেন।

  • ফেসবুকের ডিফল্ট ইউজার নেম টা জদি আপনারা পরিবর্তন করে আপনার নিজস্ব একটি ইউজার নেম সেট করেন তাহলে আপনার আইডিটি প্রফেশনাল দেখতে লাগবে। এছাড়া যদি আপনি নিজে নামে নিজস্ব একটি ইউজার নেম সেট করেন তাহলে আপনার ইউজার নেমটি একটি ইউ আর এল এর মত কাজ করবে। আপনার আইডির নামের সাথে সামঞ্জস্য রেখে অবশ্যই ইউজার নেমটি সেট করবেন। আইডির নামের সাথে ইউজার নেম-টি সেট কোরলে আপনার আইডি খুজে পেতে খুব বেশি সময় লাগবে না। পৃথিবীর যেকোন প্রান্ত থেকেই আপনার আইডি সার্চ করলে আপনার ইউজার নেম দিয়ে সার্চ করলে এক মুহূর্তে-ই আপনার আইডি শো করাবে ফেসবুক।

  • ফেসবুক একাউন্টের ডিফলভাবে যে ইউজার নেম থাকে সেটা দেখতে অনেক লম্বা হয় এবং বিভিন্ন সংখ্যা মিলিয়ে হয়। আপনার আইডির নামের সাথে ইউজার নেমের মিল থাকে না তাই আইডি সার্চ করলে মানুষ খুব সহজে খুঁজে পায় না। খুব সহজে খুঁজে না পাওয়ার কারণ, আপনার নামে আরো মানুষের হাজার হাজার আইডি রয়েছে তাই। কিন্তু আপনার নামের নিজস্ব একটি ইউজার নেম সেট করলে দেখতে অনেক ভালো লাগবে, আইডিটিকে প্রফেশনাল মনে হবে এবং সার্চ করার সাথে সাথে অন্য মানুষেরা আপনার আইডি পেয়ে থাকবে। প্রিয় পাঠকগণ কিভাবে ফেসবুক আইডিতে ইউজার নেম সেট করতে হয় চলুন সেটা আমরা এখন জেনে নেই। এটা জানার জন্য পোস্টের নিচের লেখাগুলো অবশ্যই মনোযোগ দিয়ে পড়ে নিবেন।

  • ফেসবুক ইউজার নেম সেট করা খুবই সহজ একটি কাজ আর এটা করার জন্য সর্বপ্রথম আপনাদের ফোন থেকে গুগল ক্রোম ব্রাউজার ওপেন করবেন। গুগল ক্রোম ব্রাউজার ওপেন করার পর উপরের ডান পাশে কর্নারে তিনটি থ্রি ডট, দেখতে পাবেন সেখানে ক্লিক করবেন। এরপর একটু নিচের দিকে একটা সেটিং দেখতে পারবেন যার নাম Desktop site. ঠিক এই লেখায় ক্লিক করে আপনার ব্রাউজারকে ডেক্সটপ মোডে কনভার্ট করে নিবেন।

  • এরপরে গুগল ক্রোম ব্রাউজারের সার্চ বক্সে গিয়ে লিখবেন: web. facebook. com এটা লিখে গুগলের সার্চ বক্সে সার্চ করবেন। এই লিংকটি সার্চ করার সময় আমরা যেমন স্পেস রেখেছি আপনারা কোন ধরনের কোন স্পেস রাখবেন না। স্পেস না রেখে এটা লিখে সার্চ করবেন।

  • এবার প্রথম লিঙ্ক থেকে আপনার ফেসবুক আইডি এবং পাসওয়ার্ড দিয়ে এখানে আপনার আইডি লগইন করে নেওয়া। আইডি লগইন করা হয়ে গেলে ফেসবুকের হোম পেজ থেকে আপনার প্রোফাইল পিক দেখা যাবে, প্রথমে আপনার প্রোফাইল পিকে ক্লিক করবেন, অথবা প্রোফাইলে ক্লিক করবেন।

  • প্রোফাইলে ক্লিক করার পর আপনার যদি ফেসবুক পেজ থাকে সেটা এখান থেকে শো করবে, চাইলে আপনারা ফেসবুক পেজের-ও ইউজার নেম সেট করতে পারেন। তো আমরা ফেসবুক প্রোফাইলের ইউজার নেম সেট করে দেখাচ্ছি। তাই এখান থেকে প্রোফাইল পিকে ক্লিক করার পর নিচে অনেক গুলো সেটিংস অপশন শো করবে। এর মধ্য থেকে Settings and privacy যে সেটিংস টি থাকবে সেখানে ক্লিক করবেন।

  • Settings and privacy. ক্লিক করার পরে এখান থেকে মূল সেটিংস অপশন দেখা যাবে, এবার এই সেটিংস অপশনে ক্লিক করে দিবেন।

  • Settings. অপশনে ক্লিক করার পরে বাম পাশে মাঝখানে দেখতে পারবেন কয়েকটি সেটিংস। এখান থেকে প্রথমেই লেখা দেখতে পারবেন Personal details. এবার এই পার্সোনাল ডিটেলস সেটিংস এ ক্লিক করুন।

  • Personal settings এ আসলে আপনারা এখানে প্রোফাইল সেটিংস দেখতে পারবেন। এবং এখান থেকে আপনার আইডির নাম দেখা যাবে সাথে আপনার প্রোফাইল পিক, এবারে আপনার আইডির নামের উপর ক্লিক করবেন।

  • প্রোফাইল থেকে আপনার আইডির নামের উপর ক্লিক করার পর প্রথমে নেম অপশন দেখতে পারবেন। নেম অপশনের নিচে Username নামে একটা বক্স দেখতে পাবেন, এবার এই বক্সে একবার ক্লিক করবেন।

Username বক্সে ক্লিক করার পর Default যদি কোন ইউজার নেম আপনার থেকে থাকে সেটা দেখাবে এখানে। আর এখান থেকে নতুন ইউজার নেম সেট করার জন্য ইউজার নেম বক্সে ক্লিক করে পুরনোজার নেম-টি রিমুভ করে আপনার আইডির নামের সাথে মিল রেখে পছন্দমত একটি ইউজার নেম লিখে দিবেন। অনেক সময় ইউজারনেম এভেলেবেল থাকেনা, যদি না থাকে তাহলে আপনার ইউজার নেমের সাথে এক্সট্রা কিছু এড করবেন। যখন এখানে গ্রিন ঠিক দেখাবে তখন বুঝে নিবেন আপনার ইউজার নামটি এভেলেবেল রয়েছে, ইউজার নেমটি এভেলেবেল থাকলে অথবা ইউজার নেমটি লেখা হয়ে গেলে নিচের ডান অপশনে ক্লিক করে, অথবা Save changes বাটনে ক্লিক করে এটাকে চেঞ্জ করে নেবেন। চেঞ্জ করলেই আপনার ফেসবুক একাউন্টের ইউজার নেম সেট করা হয়ে যাবে।

প্রিয় পাঠক গান কিভাবে ফেসবুকের ইউজার নেম সেট করতে হয় এবং ফেসবুকের ইউজার নেম সেট করলে কি সুবিধা পাওয়া যায় আশা করছি সেটা আপনারা বুঝতে পারছেন। তবুও যদি বুঝতে কোথাও সমস্যা হয় তাহলে পোস্ট টিকে আর একবার পড়ে নিবেন। এতক্ষণ আমাদের পোষ্টের সাথে থাকার জন্য আপনাদেরকে অসংখ্য ধন্যবাদ। Facebook Username Set btweb24.

একটি মন্তব্য পোস্ট করুন

Post a Comment (0)

নবীনতর পূর্বতন