ফেসবুক ইউজার নেম চেঞ্জ করার নিয়ম

Facebook username change

আসসালামু আলাইকুম সম্মানিত পাঠকগন আশা করছি সকলেই ভাল আছেন। প্রিয় পাঠকগণ আজকের পোষ্টের মাধ্যমে আমরা শিখব ফেসবুক প্রোফাইলের ইউজার নেম কিভাবে আপডেট করতে হয় অথবা কিভাবে ফেসবুকের ইউজার নেম চেঞ্জ করতে হয়। ফেসবুকের ইউজার নেম খুবই গুরুত্বপূর্ণ একটি বিষয় তাই এ বিষয়ে অবশ্যই আপনারা সতর্ক থাকবেন। ফেসবুকের ইউজার নেম কেন আমাদের আপডেট করতে হবে। আমরা যখন ফেসবুক একাউন্ট খুলি তখন ডিফল্টভাবে একটি ইউজার নেম সেট হয়ে থাকে। আর এই ইউজার নামটি দেখতে মোটেও ভালো লাগেনা, তাছাড়াও নতুন অবস্থায় যখন আমরা একটি Facebook একাউন্ট খুলি তখন বিভিন্ন জায়গায় আমরা ভুল করে বসি। অনেক সময় ফেসবুকের ইউজার নেম আমরা ঠিকভাবে দিতে পারিনা। ফেসবুকের ইউজার নেম ভুল থাকার কারণে মানুষ আমাদের ফেসবুক আইডির নাম লিখে সার্চ করার পরও ফেসবুকে আমাদের খুঁজে পায় না। ফেসবুকে খুঁজে না পাওয়ার কারণ একটাই আমরা প্রথম বারে আইডি খোলার সময় আমাদের নিজেদের একটি নাম দিয়ে থাকি, আর ফেসবুকের ইউজার নেমটি অন্য টা হয়ে থাকে তাই ফেসবুকে আমাদের আইডি খুঁজলে পাওয়া যায় না। আর এই সমস্যার সমাধান একমাত্র আপনারাই করতে পারবেন আর এটা খুব সহজেই আপনারা করতে পারবেন। ফেসবুক আইডির নামের সাথে মিল রেখে নতুন একটি ইউজার নেম আপনি যখন সেট করবেন, অথবা পুরো ইউজার নেম টাকে পরিবর্তন করে নতুন করে যখন একটি ইউজার নেম সেট করবেন তখন আপনার ফেসবুক আইডির এই সমস্যাগুলো সমাধান হয়ে যাবে।

  • প্রিয় পাঠকগণ কিভাবে ফেসবুক আইডির পুরনো ইউজার নেম টাকে চেঞ্জ করে ইউরিক একটি আপনাদের নিজস্ব একটা ইউজার নেম সেট করবেন, অথবা চেঞ্জ করবেন সেটা দেখিয়ে দিয়েছি আমাদের এই পোস্টের নিচের দিকে। কিভাবে আপনারা ফেসবুকের পূরণ ইউজার নেম টাকে চেঞ্জ করবেন সেটা জানার জন্য পোস্টের নিচের দিকের লেখাগুলো মনোযোগ দিয়ে পড়ে নিবেন।

  • ফেসবুক আইডির ইউজার নেম চেঞ্জ করার জন্য সর্বপ্রথম আমাদের ফোন থেকে গুগল ক্রোম ব্রাউজার ওপেন করতে হবে। গুগল ক্রোম ব্রাউজার ওপেন করার আগে একটি বিষয় মাথায় রাখবেন সেটা হল গুগল ক্রোমে আপনার ফেসবুক আইডি লগইন করার সময় যদি ডিফল্টভাবে আপনার ফেসবুক অ্যাপে সুইচ করে নিয়ে আসে তাহলে আগে ফেসবুক অ্যাপ টিকে ফোন থেকে আনইন্সটল করে নিবেন। পরবর্তীতে ইউজার নেম চেঞ্জ করা হয়ে গেলে নতুন করে আবার ফোনে ফেসবুক অ্যাপ ইনস্টল করে নিবেন। যদি আপনারা আগে থেকেই আনইন্সটল করেন তাহলে এই সমস্যাটাই দেখাবে না।

  • ফোনের গুগল ক্রোমে আপনার ফেসবুক আইডি লগ ইন করার জন্য সর্বপ্রথম আপনাদের ফোন থেকে গুগল ক্রোম ব্রাউজার ওপেন করবেন। এরপরে গুগলের সার্চ বাড়ে এটা লিখে গুগলে সার্চ করবেন: web. facebook. com এটা লিখে সার্চ করে ফেসবুকের লগ ইন পেজে চলে যাবেন। ফেসবুকে লগইন পেজে গিয়ে আপনার ফেসবুকের ইনফরমেশন দিয়ে I'd টিকে লগ ইন করে নিবেন।

  • গুগল ক্রোম ব্রাউজারে ফেসবুক আইডি লগইন করা হয়ে গেলে ফেসবুকের হোম পেজে চলে আসবেন, হোম পেজ থেকে আপনাদের প্রোফাইল ফটো দেখা যাবে একবার আপনাদের প্রোফাইল ফটোতে ক্লিক করে দিবেন।

  • প্রোফাইলে ক্লিক করার পর কয়েকটা সেটিংস দেখতে পারবেন এর মধ্যে থেকে একটা সেটিংস দেখা জাবে জার নাম Settings & privacy. এবার সেটিংস এন্ড প্রাইভেসি সেটিংসে ক্লিক কোরে দিবেন।

  • Privacy settings. এ আসলে আপনারা অনেকগুলো সেটিংস দিতে পারবেন, আর সেগুলো হলো settings. language. Privacy checkup. Privacy centre. Activity log. feed. আর এই সেটিংস গুলোর ভিতর থেকে সর্বপ্রথম যে মূল সেটিংস টা থাকবে, আর এই সেটিংস এর পাশে গিয়ার আইকন দেখা যাবে। এবারে গিয়ার আইকনের মূল সেটিংসে একবার ক্লিক করবেন।

  • মূল সেটিংসে আসার পর এখানে লেখা দেখতে পারবেন Meta accounts counter. এর নিচের দিকে লেখা থাকবে: Verification. Ad performance. Password and security. এর একদম উপরে লেখা থাকবে Personal details. এবারে পার্সোনাল ডিটেলস সেটিংসে একবার ক্লিক কোরবেন।

  • Personal details. সেটিংসে ক্লিক করার পর আপনাদের প্রোফাইল ইনফরমেশন প্রোফাইল অপশন থেকে শো করবে। আপনার প্রোফাইলে নামের যদি কোন ত্রুটি থাকে সেটা প্রথমে আপনারা এখান থেকে আপডেট করে নিতে পারেন। এরপর এখান থেকে ফেসবুকের ইউজার নেম চেঞ্জ করার জন্য আপনার ফেসবুক আইডির নামের উপর ক্লিক করবেন।

  • আপনাদের ফেসবুক আইডির নামের উপর ক্লিক করার পর এখানে নতুন একটি পেজ শো করবে। নতুন এই পেইজে আসলে নিচে ও উপরে আপনাদের প্রোফাইল পিক সহ আপনাদের প্রোফাইল নেম শো করবে। নতুন এই পেজের ভিতরে চারটি বক্স থাকবে প্রথম বক্সে লেখা থাকবে: Name. দ্বিতীয় বক্সে লেখা থাকবে: Username. তৃতীয় বক্সে থাকবে Profile. এবং চতুর্থ বক্সে লেখা থাকবে: Avatar. তুই চারটি বক্সের ভিতর থেকে আপনাদের কোন কিছু যদি আপডেট করা লাগে সেটা আপনারা করে নিবেন। এবং এখান থেকে আমাদের মূল কাজ ফেসবুকের ইউজার নেম চেঞ্জ করা, ফেসবুকের ইউজার নেম চেঞ্জ করার জন্য নতুন এই পেজের ভেতর Username যে বক্সটা থাকবে সেখানে ক্লিক করবেন।

Username বক্সে ক্লিক করার পর এখান থেকে অনেক সময় এডিট বাটন চাইতে পারে যদি চাই সেক্ষেত্রে এডিট বাটন এ ক্লিক করে ইউজার নেমের বক্সটাকে ওপেন করে নিবেন। এবার এখান থেকে পুরনো ইউজার নেম টাকে রিমুভ করে নতুন কোরে ফেসবুকের প্রোফাইল নামের সাথে মিল রেখে একটি ইউনিক ইউজার নেম লিখে দিবেন। এরপরে Done অথবা Save changes বাটনে ক্লিক কোরলে ফেসবুকের Username পরিবর্তন করা হয়ে জাবে। সম্মানিত পাঠকগন এভাবে করে ফেসবুকের ইউজার নেম চেঞ্জ করতে হয়, এরপরে-ও যদি আপনাদের বুঝতে কোথাও সমস্যা হয় সে ক্ষেত্রে পোস্ট-টিকে আরেক বার পড়ে নিবেন। সকলকে ধন্যবাদ এতক্ষণ আমাদের পোষ্টের সাথে থাকার জন্য। Facebook Username Change By Ftweb24.

একটি মন্তব্য পোস্ট করুন

Post a Comment (0)

নবীনতর পূর্বতন