এনআইডি স্মার্ট কার্ড কবে হাতে পাবেন জেনে নিন

Smart Card Status Check

আসসালামু আলাইকুম, সম্মানিত ভিজিটরগণ আশাকরি সকলেই ভালো আছেন। বর্তমানে বাংলাদেশ নির্বাচন কমিশন এনআইডি কার্ডের স্মার্ট কপি বিতরণ করছে, অনেকে আমরা ২০০৮ সাল থেকে এনআইডি কার্ড করে আসছি সরকারভিত্তিকভাবে যে এনআইডি কার্ডটি আমাদেরকে দেয়া হয়েছে সেটা একটি কাগজ অথবা প্লাস্টিকের তৈরি, আর এটা দিয়ে আমরা এতদিন কাজ চলিয়ে এসেছি। ২০২৪ সালে এসে বর্তমানে নির্বাচন কমিশন পুরনো এনআইডি কার্ড থেকে নূতন করে স্মার্ট এন আই ডি কার্ড বিতরণ করছে। পুরনো এনআইডি কার্ডের থেকে নতুন এই স্মার্ট এনআইডি কার্ডে অনেক বেশি সুবিধা থাকছে। স্মার্ট এন আই ডি কার্ডে আপনার যাবতীয় ইনফরমেশন থাকছে এবং এই স্মার্ট কার্ডটি খুবই শক্ত এবং মজবুত। নতুন স্মার্ট কার্ড টি নষ্ট হয়ে যাওয়ার ভয় খুবই কম কারণ এই স্মার্ট কার্ডটি খুবই শক্ত পোক্তভাবে তৈরি করা হয়েছে। এবার কথা হলো গিয়ে অনেকেই এই নূতন বছরের স্মার্ট কার্ড পাচ্ছেন আবার অনেকেই পাচ্ছেন না, অনেকে চিন্তা করতেছেন কবে আমার স্মার্ট কার্ড আমি হাতে পাব বা কিভাবে আমি স্মার্ট কার্ড পেতে পারি, বা কোথা থেকে আমি স্মার্ট কার্ডটি সংগ্রহ করবো। সম্মানিত ভিজিটরগণ আপনার স্মার্ট কার্ড যদি হয়ে থাকে, বা আপনার স্মার্ট কার্ডটি যদি প্রিন্ট হয়ে থাকে সে ক্ষেত্রে আপনি খুব দ্রুতই আপনার স্মার্ট কার্ড টি হাতে পেয়ে যাবেন। কারণ ২০২৪ সালের এই সময় বিভিন্ন জেলাতে স্মার্ট কার্ড বিতরণ করা শুরু করেছে নির্বাচন কমিশন। তো এবার আপনি কিভাবে স্মার্ট কার্ড হাতে পেয়ে থাকবেন এবং কিভাবে পাবেন, এবং কারা পাবে না সে সকল বিষয়ে আমরা জানিয়ে দিচ্ছি পোস্টের নিচের দিকে। পোস্টের নিচের দিকের স্ক্রিনশট ও আর্টিকেল গুলো মনোযোগ দিয়ে পড়ে নিবেন তাহলে আপনি খুব সহজেই জানতে পারবেন আপনার এন আইডি কার্ডের স্ট্যাটাস সম্পর্কে।

সম্মানিত ভিজিটরগণ ২০০৮ সাল থেকে ২০১৭ সাল পর্যন্ত এই সময় যারা এনআইডি কার্ড করেছেন তাদের স্মার্ট কার্ড বর্তমানে বিতরণ করছেন নির্বাচন কমিশন। মানে যারা ২০০৮ সালে এনআইডি কার্ড তৈরি করেছেন তারা পাচ্ছেন এই মুহূর্তে এনআইডি কার্ড। আপনারা মনোযোগ দিয়ে বিষয়টা জেনে নিবেন ২০০৮ সাল থেকে ২০১৭ সাল পর্যন্ত যারা এনআইডি কার্ড করেছেন তারাই পাচ্ছেন এই মুহূর্তে এনআইডি কার্ডের স্মার্ট কপি। তবে এরপরে যারা করেছেন তারা যে পাবেন না বিষয়টা ঠিক এরকম না, এনআইডি কার্ডের স্মার্ট কপি বাংলাদেশের সকল নাগরিকরাই পেয়ে থাকবেন যারা এনআইডি কার্ড করেছেন, এজন্য একটু সময়ের প্রয়োজন হবে। তবে এনআইডি কার্ড যারা আগে করছেন তাদের এনআইডি স্মার্ট কার্ড বিতরণ আগে করে থাকবেন নির্বাচন কমিশন। এরপরে বাকি নাগরিক গনের স্মার্ট কার্ড বিতরণ হবে।

সম্মানিত ভিজিটরগণ অনেকেই আছি আমরা স্মার্ট কার্ড এখন পর্যন্ত হাতে পায়নি, যারা ২০০৮ সাল থেকে শুরু করে ২০১৭ সালের মধ্যে এনআইডি কার্ড করেছি। এখন কথা হল আপনার কার্ডটি আপনি কবে পেয়ে থাকবেন এবং কিভাবে পাবেন কত তারিখে পাবেন কোথা থেকে পাবেন সেই সম্পর্কে কিভাবে জানবেন, বা আপনার এনআইডি কার্ডের স্মার্ট কপি প্রিন্ট হয়েছে কিনা সেটা বা কিভাবে জানবেন! এটার ও সমাধান রয়েছে আমাদের এই পোষ্টের মধ্যে। আপনার এনআইডি কার্ডের স্মার্ট কপি প্রিন্ট হয়েছে কিনা, অথবা আপনার এন আইডি কার্ডের স্মার্ট কপি আপনি কবে পাবেন সেটা জানার নিয়ম আমাদের পোষ্টের নিচের দিকে দেখানো হয়েছে।

আপনার এনআইডি কার্ডের স্মার্ট কপি প্রিন্ট হয়েছে কিনা বা আপনার স্মার্ট কার্ড কবে পাবেন সেটা জানার জন্য প্রথমে যে কাজটি করবেন। এটা জানার জন্য নিচে দেখতে পারবেন লেখা আছে New window বা New window বাটন, একবার নিউ উইন্ডো বাটনে ক্লিক করে দিতে হবে।

Open New window


নিউ উইন্ডো বাটনে ক্লিক করার পর নতুন একটি পেজ ওপেন হবে। এই পেজে আসলে উপরে লেখা দেখতে পারবেন বাংলাদেশ নির্বাচন কমিশন, এবং এখানে কয়েকটি বক্স থাকবে এই বক্সগুলোকে আমাদের পূরণ করতে হবে। প্রথম বক্সে থাকবে জাতীয় পরিচয় পত্রের নম্বর, মানে আপনার পুরনো এন আইডি কার্ডের নাম্বার এই বক্সে দিয়ে দিতে হবে। দ্বিতীয় তৃতীয় ও চতুর্থ বর্ষে আপনার আইডি কার্ড অনুযায়ী জন্ম তারিখ দিয়ে দিতে হবে। এনআইডি কার্ডে স্মার্ট কপির স্ট্যাটাস জানার জন্য, বা এনআইডি কার্ডের স্মার্ট কার্ড প্রিন্ট হয়েছে কিনা সেটা জানার জন্য। পুরনো এনআইডি কার্ডের নম্বর ও জন্ম তারিখ সঠিকভাবে দিয়ে দিতে হবে এই চারটি বক্সে, আর এখানে ভুল করা যাবে না।
Smart Card Status Check
পরিচয় পত্রের নম্বর ও জন্ম তারিখ দেওয়ার পরে নিচে আরেকটি বক্স দেখতে পারবেন এটা একটু ঝাপসা আকারে থাকবে, এই ঝাপসা বক্সের ভিতরে যে ওয়ার্ড গুলো থাকবে এগুলো ভেরিফাই ওয়ার্ল্ড। এই ভেরিফাই ওয়ার্ডগুলো ঝাপসা বক্সের নিচে আরেকটি বক্স থাকবে সেই বক্সে লিখে দিতে হবে। ভেরিফাই ওয়ার্ডগুলো লিখে দিয়ে সাবমিট বাটনে ক্লিক করতে হবে।
Smart Card Status Check
সবগুলো ইনফরমেশন দিয়ে সাবমিট বাটনে ক্লিক করার পরে নতুন একটি পেজ শো করবে, এই পেজের নাম স্মার্ট কার্ড স্ট্যাটাস। এবং এখান থেকে আপনি জানতে পারবেন আপনার স্মার্ট কপি প্রিন্ট হয়েছে কিনা অথবা কোথা থেকে আপনি স্মার্ট কার্ড কালেকশন করবেন। এই সকল বিষয়গুলো এই পেজ থেকে জানতে পারবেন। নতুন এই পেইজে আসলে স্ট্যাটাসের বক্সে কমপ্লিট লেখা যদি দেখায় তার মানে হল আপনার এনআইডি কার্ডের স্মার্ট কপি প্রিন্ট হয়েছে, খুব দ্রুতই আপনার হাতে এটা পৌঁছে যাবে। আর এখান থেকে স্মার্ট কার্ডের ইনফরমেশন পেয়ে থাকবেন।
Smart Card Status Check
সম্মানিত ভিজিটরগণ এনআইডি কার্ডে স্মার্ট কপি বিতরণের সময় কিছু ইনফরমেশন এর প্রয়োজন হয় এটা কিন্তু আগে থেকেই জেনে রাখতে হয় তাহলে স্মার্ট কপি তুলতে গিয়ে ঝামেলায় পড়তে হয় না। আর এই ইনফরমেশন গুলো হল: Box id. Comp id. এই ২ দি আইডি নম্বর আগে থেকেই জেনে স্মার্ট কার্ড তুলতে যেতে হয়। তাই এই পেজ থেকে আপনারা এই ইনফরমেশন গুলো জেনে নিবেন অথবা কাগজে লিখে নিয়ে যাবেন। এছাড়াও নতুন এই পেজ থেকে আপনি জানতে পারবেন আপনার স্মার্ট কার্ড টি কোন উপজেলা থেকে বিতরণ করা হবে, বা কোন ডিস্ট্রিক্ট থেকে বা কোন ভোটার এরিয়া থেকে আপনার এন আইডি কার্ডের স্মার্ট কপি বিতরণ করা হবে।

সম্মানিত ভিজিটরগণ সকল ইনফরমেশন দিয়েও যদি স্মার্ট কার্ড স্ট্যাটাস পেজে লেখা আসে! স্মার্ট কার্ডের কোন তথ্য পাওয়া যায়নি তাহলে বুঝে নিতে হবে আপনার স্মার্ট কার্ডের কপিটি এখন পর্যন্ত প্রিন্ট হয়নি। তাই আপনাকে ওয়েট করতে হবে।
Smart Card Status Check
সম্মানিত ভিজিটরগণ এভাবে করে বাংলাদেশের জাতীয় পরিচয় পত্র এনআইডি কার্ডের স্মার্ট কোপির স্ট্যাটাস সম্পর্কে জানতে হয়, আমরা আশা করছি এনআইডি কার্ডের স্ট্যাটাস সম্পর্কে আপনারা খুব ভালো ধারণা পেয়ে গেছেন। এরপরেও যদি কোথাও কারো বুঝতে সমস্যা হয় তাহলে পোস্ট টিকে পুনরায় পড়ে নিবেন। এতক্ষণ আমাদের এই পোষ্টের সাথে থাকার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। Bd NID Smart Card Status Check By ftweb24.