টিকটকে কপিরাইট ক্লেম সমস্যা সমাধান

Tiktok copyright claim problem fix by ftweb24

আসসালামু আলাইকুম প্রিয় পাঠকগণ আশা করি সকলে ভালো আছেন। পাঠক গন আজকের পোস্টের বিষয় হল টিকটক অ্যাপের সাউন্ড কপিরাইট ক্লেম প্রবলেম নিয়ে, টিকটক অ্যাপের ভিডিওতে অডিও কপিরাইট ক্লেম অনেকের-ই এসে থাকে যারা টিকটকে ভিডিও তৈরি করে তাদের ম্যাক্সিমাম মানুষের ভিডিওতে-ই কপিরাইট ক্লেম চলে আসে। বারবার কপিরাইট ক্লেইম চলে আসলে একটি Tiktok একাউন্টের বড় ধরনের একটি ঝামেলা হয়ে যেতে পারে আর সেটি হল টিকটক অ্যাপে বারবার কপিরাইট ক্লেম আসার কারণে অবশেষে টিকটক একাউন্ট পার্মানেন্টলি ব্যান্ড পর্যন্ত হয়ে যায়। Tiktok একাউন্ট ব্যান্ড হওয়ার অনেক কারণ রয়েছে তার ভিতর থেকে বড় ধরনের একটি কারণ হচ্ছে ভিডিওতে কপিরাইট ক্লেম আশা বারবার। তাই আজকের পোষ্টের মাধ্যমে এর সমাধান আপনারা পেয়ে যাবেন। আপনি যদি টিক টকে ভিডিও আপলোড করে থাকেন এবং টিকটক এর কপিরাইট ক্লেপ সমস্যা যদি আপনার ও হয়ে থাকে তাহলে আজকের এই পোস্ট মনোযোগ দিয়ে পড়ে নিবেন তাহলে এর সমস্যাটা আপনি নিজেই সমাধান করতে পারবেন।

টিকটকের কপিরাইট ক্লেম কেন আসে।

  • প্রিয় পাঠকগন আমরা যারা টিকটকে কনটেন্ট আপলোড করি তারা কিন্তু অন্যদের মিউজিক নিয়ে ভিডিও বানিয়ে আপলোড করে থাকি। এখন কথা হচ্ছে যে মিউজিকগুলা আমরা ব্যবহার করে থাকি সেগুলো আমাদের নিজেদের হয়ে থাকে না, এই মিউজিকগুলোর মালিক বা ওনার অন্য কেউ হয়ে থাকে। অথবা অন্যান্য বড় বড় কোম্পানির মিউজিক গুলো আমরা ভিডিওর ব্যাকগ্রাউন্ডে ব্যবহার করে থাকি। যে কোম্পানির মিউজিক বা গান আমরা ব্যবহার করি সেগুলো থেকে আমরা ম্যাক্সিমাম পারমিশন পাই না, কারণ বড় বড় কোম্পানির মিউজিক গুলো কপিরাইট কনটেন্টের আওতায় থাকে বা, বড় বড় কোম্পানির মিউজিক গুলোতে রাইট ম্যানেজার নেয়া থাকে সেজন্য সরাসরি আমরা ভিডিওতে ব্যবহার করতে পারি না। কারণ কপিরাইটের আও তায় যে মিউজিক গুলো থাকে সেই মিউজিক গুলো টোটালি লাইসেন্স এর আওতায় হয়ে থাকে। তাই জখন আমরা ভুল করে লাইসেন্সের আওতার যেকোনো মিউজিক ভিডিওর ব্যাকগ্রাউন্ডে ব্যবহার করি আর এটা যখন ওই মিউজিক কোম্পানি সনাক্ত করতে পারে তখন-ই তারা একটি কপিরাইট ক্লেম দিয়ে থাকে। কপিরাইট ক্লেম যখন আমাদের ভিডিওতে তারা দিয়ে থাকে তখন আমাদের ভিডিও থেকে সাউন্ড মিউট হয়ে যায়, এবং আইডিতে একটি ক্লেম চলে আসে। এমন করে যদি বারবার আইডিতে ক্লেম চলে আসে তো অনেক সময় দেখা যায় আইডি সাসপেন্ড হয়ে থাকে। তাই ভিডিও-র ব্যাকগ্রাউন্ডে কপিরাইট মিউজিক গুলো ব্যবহার করা যাবে না। যদিও ব্যবহার করি তবে ভিডিও আপলোড করার আগে কপিরাইট চেক করে আপলোড করব আমরা সবাই তাহলে এই সমস্যা থেকে আমরা মুক্তি পেয়ে থাকবো।

  • প্রিয় পাঠকগন টিকটকের কপিরাইট ক্লেম যেন না আসে অথবা এই ঝামেলা থেকে আপনারা যেন মুক্ত থাকতে পারেন সেজন্য টিকটকের নিজস্ব একটি টুল রয়েছে। টিকটক অ্যাপের নিজস্ব এই টুলটির নাম: Video sound copyright check. এই টুলটি ব্যবহার করে আপনাদের ভিডিও-র কপিরাইট সাউন্ড টি Check করতে পারবেন Video upload করার সময়। ভিডিও আপলোড করার সময় copyright tool থেকে জদি কোন কপি রাইট দেখা যায় তাহলে সেই ভিডিওকে আপলোড করবেন না, বা তখন সেই ভিডিও পাবলিক করবেন না। ভিডিও আপলোড করার সময় যদি কপিরাইট ধরা পড়ে তাহলে সেই ভিডিওকে পুনরায় এডিট করে কপিরাইট সাউন্ড টাকে চেঞ্জ করে পুনরায় ভিডিও আপলোড করবেন।

  • প্রিয় পাঠকগণ কপিরাইট টুল ব্যবহার করে ভিডিও আপলোড করলে আপনার আইডিতে কপিরাইট ক্লেম সমস্যাটি দেখা দিবে না। এছাড়া পুরনো ভিডিওতে যদি কপিরাইট ক্লেম চলে আসে অথবা ভিডিওর সাউন্ড যদি মিউট হয়ে যায় পুনরায় সে মিউজিক টা-কে চেঞ্জ করতে পারবেন। যে ভিডিওর সাউন্ড মিউট হয়ে যাবে সেই ভিডিওতে ক্লিক করে সাউন্ড টাকে চেঞ্জ করতে পারবেন। এবার চলুন কিভাবে কপিরাইট টুল আপনার টিকটক আইডিতে চালু করবেন বা ব্যবহার করবেন সেটা জেনে নেই। টিকটকের কপিরাইট টুল সম্পর্কে আমাদের আর্টিকেলের নিচে আলোচনা করা হয়েছে, পোষ্টের নিচের দিকের আর্টিকেলগুলো মনোযোগ দিয়ে পড়লে এ সম্পর্কে আপনারা ধারণা পেয়ে যাবেন।

  • প্রিয় পাঠকগন আপনাদের টিকটক অ্যাপে Tiktok এর কপিরাইট চেক টুল টি এনাবেল করার জন্য প্রথমে আপনাদের Tiktok অ্যাপটি ওপেন করুন।

  • টিকটক অ্যাপ ওপেন করা হলে প্রোফাইল অপশনে ক্লিক করুন, আপনাদের প্রোফাইলে চলে আসলে উপরের ডান পাশে কর্নারে দেখতে পারবেন থ্রি লাইন রয়েছে এবার এই থ্রি লাইনে ক্লিক করুন।

  • থ্রি লাইনে ক্লিক করার পর এখান থেকে তিনটি সেটিংস দেখা যাবে এর প্রথম সেটিংস এর নাম Creator tools. এবারে এই ক্রিয়েটার টুলস সেটিংসে একবার ক্লিক করে দিবেন।

ক্রিয়েটর টুলস সেটিংসে ক্লিক করার পর নতুন একটি পেজ ওপেন হবে এই পেজের নিচের দিকে Published settings. দেখতে পারবেন। এবং এইখানে সেই কপিরাইট টুলটা পেয়ে যাবেন। এবার এখান থেকে কপিরাইট টুলটি এনাবল করার জন্য এখানে লেখা দেখতে পারবেন Video sound copyright check. এর পাশে ডানদিকে একটি অফ অন বাটন দেখতে পাবেন, এখান থেকেই বাটনটি যদি অফ থাকে তাহলে অন করে দিবেন। এখান থেকে এই বাটনটি অন করলেই আপনাদের টিকটক আইডিতে কপিরাইট টুলটি চালু হয়ে যাবে। টুল-টি চালু হলে ভিডিও আপলোড করার সময় এই টুলটির মাধ্যমে ভিডিও কপিরাইট চেক করে ভিডিও আপলোড করতে পারবেন। কপিরাইট টুল দিয়ে এভাবে করে ভিডিও আপলোড করলে আপনার আইডিতে আর কোন কপিরাইট ক্লেম আসবে না। পাঠকগন এই ছিল আমাদের আজকের পোস্ট আশা করছি আপনাদের  কাছে আমাদের আজকের এই পোস্ট ভালো লেগেছে। এতক্ষন আমাদের পোস্টের সাথে থাকার জন্য আপনাদেরকে অসংখ্য ধন্যবাদ। আমাদের অন্যান্য পোস্টগুলো দেখার জন্য আমন্ত্রণ জানাচ্ছি। Thanks for visiting Ftweb24.

একটি মন্তব্য পোস্ট করুন

Post a Comment (0)

নবীনতর পূর্বতন