অ্যান্ড্রয়েড ফোনের ব্যাটারি যেভাবে ভালো রাখবেন

অ্যান্ড্রয়েড ফোনের ব্যাটারি যেভাবে ভালো রাখবেন

আসসালামু আলাইকুম, সম্মানিত ভিজিটরগণ আশা করি সকলেই ভাল আছেন। আজকের পোস্টের মাধ্যমে আমরা ফোনের ব্যাটারি নিয়ে আলোচনা কোরব, আজকের এই পোস্টের মাধ্যমে থাকছে আপনার ফোনের ব্যাটারি কিভাবে সুরক্ষিত রাখবেন সে বিষয়ে পেয়ে যাচ্ছেন আমাদের আজকের এই পোস্টে। সম্মানিত ভিজিটরগণ আমরা প্রত্যেকে স্মার্টফোন ব্যবহার করে থাকি স্মার্ট ফোন ব্যবহার ক্ষেত্রে আমরা অনেকেই জানিনা কিভাবে ফোনের ব্যাটারিকে সেভ করতে হয়। আজকাল প্রতিটি মানুষের হাতে রয়েছে একটি করে স্মার্ট ফোন, যারা আমরা স্মার্ট ফোন ব্যবহার করি অনেকেই জানিনা কিভাবে ফোনের ব্যাটারি সুরক্ষিত রাখতে হবে। আপনার ফোনে যদি চার্জ কম টিকে থাকে এখন থেকে এই সমস্যার সমাধান করতে পারবেন। এই পোস্টে থাকছে এন্ড্রয়েড ফোনের ব্যাটারি হেলথ কিভাবে চেক করতে হয়, এন্ড্রয়েড ফোনের ব্যাটারি হেলথ কিভাবে সুরক্ষিত রাখতে হয়।

বর্তমানে আমাদের ফোনের ব্যাটারিগুলো খুব দ্রুতই নষ্ট হয়ে যাওয়ার কারণ আমাদের নিজেদের ভুলের কারণেই। ফোনের ব্যাটারি চার্জের ক্ষেত্রে একটি নিয়মকানুন রয়েছে যেটা আমরা অনেকেই জানিনা। বর্তমানের স্মার্টফোনগুলোতে বেশি এমএজের ব্যাটারি থাকার কারণে রাতে আমরা ফুল চার্জ করে সারাদিন ফোনটাকে ব্যবহার করতে থাকি। এবং সারাদিন পরে যখন রাতের শেষে ফোনের চার্জ একদমই শেষ হয়ে যায় তখন আমরা ঘুমানোর আগে ফোনটাকে চার্জে রেখে ঘুমিয়ে যাই। ফোনটাকে চার্জে রেখে ঘুমিয়ে যাওয়াটাই আমাদের একটা বড় ধরনের ভুল! কারণ একটি ফোনে জিরো পার্সেন্ট থেকে ফুল চার্জ হতে দেড় থেকে দুই ঘন্টা বা আড়াই ঘন্টা সময় লাগতে পারে। আমাদের ফোনগুলোতে ফুল চার্জ হওয়ার পরেও সারা রাতেই ফোন চার্জে লাগানো থাকে, এখন এখানে একটি বিষয় মনে রাখবেন আপনার ফোন ফুল চার্জ হওয়ার পরেও সারা রাতে অতি রিক্ত কয়েক ঘন্টা সময় ফোন চার্জার এর সাথে লাগানো থাকে। ফুল চার্জ হওয়ার পরে অতিরিক্ত চার্জার সাথে ফোন কয়েক ঘন্টা লাগানো থাকার কারণে ব্যাটারীতে একটি প্রেসার পড়ে, এভাবে করে ধীরে ধীরে ফোনের ব্যাটারি নষ্ট হতে থাকে। আর এভাবে করেই আপনার ফোনের চার্জ কম টিকে থাকে, অল্প সময়ের ভিতরে ফোনের চার্জ শেষ হয়ে যায়।

সম্মানিত ভিজিটরগণ ফোনের ব্যাটারি সেভ রাখার জন্য বা ফোনের ব্যাটারি সুরক্ষিত রাখার জন্য একটি সমাধান আপনারা করে নিতে পারেন। আর এই সমাধানটি করতে পারেন শুধুমাত্র একটি অ্যাপের মাধ্যমে, ফোন চার্জে লাগানোর সময় একটি অ্যাপ যখন আপনি ব্যবহার করবেন সেই অ্যাপের মাধ্যমে আপনার ফোনের ব্যাটারি সুরক্ষিত থাকবে। মনে রাখবেন এই অ্যাপটির নাম Battery life monitor. এই অ্যাপটি যখন আপনার ফোনে আপনি ইনস্টল রাখবেন ফোনের ফুল চার্জ হওয়ার সাথে সাথে এই অ্যাপটি আপনাকে জানিয়ে দিবে। এই অ্যাপ আপনার ফোনের ফুল চার্জ হওয়ার সাথে সাথে একটি এলার্মের মাধ্যমে জানিয়ে দিবে। ফোনের চার্জ যখন ১০০% হয়ে যাবে তখনই এই অ্যাপ আপনাকে একটি এলার্ম দিবে। যখনই এলার্ম দিবে তখন আপনি বুঝে নিবেন আপনার ফোনের চার্জ ফুল হয়ে গেছে, আর এর সাথে সাথে ফোনের চার্জিং ডিসকানেক্ট করে দিবেন। মানে চার্জার থেকে ফোনটাকে খুলে রাখবেন যেন আপনার ফোনে অতিরিক্ত সময় বিদ্যুতের সাথে সংযুক্ত না থাকে।

এভাবে নিয়ম করে যখন আপনারা ফোনটাকে চার্জ করবেন তখন আপনার ফোনের ব্যাটারীতে অতিরিক্ত চাপ পড়বে না, এবং ব্যাটারিটি সুরক্ষিত থাকবে। Battery life monitor অ্যাপে আরো একটি সুবিধা আপনারা পেয়ে থাকবেন আর সেটা হলো ফোনের চার্জিং হিস্ট্রি দেখার সুবিধা। আপনার ফোন আপনি কতক্ষণ আগে চার্জে লাগিয়েছেন ফোনটি চার্জ হতে কতক্ষণ সময় লাগলো এ সকল বিষয় এই অ্যাপটির মাধ্যমে আপনি দেখতে পারবেন।

সম্মানিত ভিজিটরগণ Battery life monitor app কিভাবে আপনারা ব্যবহার করবেন, এবং এই অ্যাপে কিভাবে একটি সেটিংস করবেন সবকিছু বিস্তারিত থাকছে পোস্টের নিচের দিকে। পোস্টের পুরো আর্টিকেল গুলো মনোযোগ দিয়ে পড়ে নিবেন তাহলে আজকের এই পোস্ট সম্পর্কে পুরো ধারনা পেয়ে যাবেন। এবং আপনার ফোনের ব্যাটারি সুরক্ষিত কিভাবে রাখতে হয় সেটাও জানতে পারবেন।

সর্বপ্রথম আমাদের ফোনে সেই অ্যাপ টাকে ইনস্টল করতে হবে, অ্যাপ ইনস্টল করার জন্য গুগল প্লে স্টোর থেকে লিখে সার্চ করতে পারেন Battery life monitor. তাহলে অ্যাপটিকে পেয়ে যাবেন। এছাড়াও আমাদের পোস্টের মাধ্যমে আপনারা চাইলে অ্যাপটি কে ইনস্টল করতে পারেন। এই অ্যাপটির লিংক নিচে দেয়া আছে, নিচের ডাউনলোড বাটনে ক্লিক কোরলে অ্যাপটি কে ইনস্টল করতে পারবেন।

Download Now

অ্যাপ টিকে ফোনে ইনস্টল করা হয়ে গেলে অ্যাপের ভিতরে একটি সেটিংস করে নিতে হবে, অ্যাপের সেটিংস টি করার জন্য অ্যাপটি কে ওপেন করুন। অ্যাপটি ওপেন করার সময় যদি কোন পারমিশন চায় সেক্ষেত্রে পারমিশন গুলো দিয়ে দিবেন।

এরপরে অ্যাপটি কে ওপেন করলে ঠিক এরকম একটি ইন্টারফেস দেখতে পারবেন, এবার এই অ্যাপে একটি সেটিংস করার জন্য উপরে বাম পাশে কর্নারে তিনটি থ্রি লাইন দেখতে পারবেন। একবারে থ্রি লাইনে ক্লিক করে দিবেন।
অ্যান্ড্রয়েড ফোনের ব্যাটারি যেভাবে ভালো রাখবেন
থ্রি লাইনে ক্লিক করার পর এখান থেকে সেটিংস অপশন দেখতে পারবেন এবারে সেটিং অপশনে ক্লিক কোরবেন।
অ্যান্ড্রয়েড ফোনের ব্যাটারি যেভাবে ভালো রাখবেন
সেটিংসে আসার পর এখান থেকে একটি লেখা দেখতে পারবেন যেখানে লেখা থাকবে Enable automaticly. এবারে এই থানে একটা টিক মার্ক দিয়ে দিতে হবে। টিক মার্ক দিলেই অ্যাপের ভিতর সেটিংস করা হয়ে যাবে। এবার আপনি ফোন যখনই চার্জে লাগাবেন ফোনে ফুল চার্জ  হলেই আপনাকে এলার্ম দিবে। এলার্ম দিলে আপনি ফোনটাকে চার্জার থেকে ডিসকাউন্ট করে দিবেন। আর এভাবে করে আপনার ফোনের ব্যাটারি সুরক্ষিত থাকবে।
অ্যান্ড্রয়েড ফোনের ব্যাটারি যেভাবে ভালো রাখবেন
এই অ্যাপের মাধ্যমে চার্জিং হিস্ট্রি দেখার জন্য অ্যাপ এর সেটিংস এর নিচে একটি লেখা দেখতে পারবেন যেখানে লেখা থাকবে, Charge history. চার্জ হিস্ট্রি অপশনটায় ক্লিক করলেই এখান থেকে ফোনের চার্জিং হিস্ট্রি গুলো দেখতে পারবেন।
Battery Life Monitor app
সম্মানিত ভিজিটরগণ ফোনের ব্যাটারি ভালো রাখা বা ফোনের ব্যাটারি সুরক্ষিত রাখা নিয়ে এই ছিল আমাদের আজকের পোস্ট, আশা করছি পুরো পোস্ট আপনারা মনোযোগ দিয়ে পড়ে নিয়েছেন। এতক্ষণ আমাদের পোষ্টের সাথে থাকার জন্য জানাচ্ছি আপনাদেরকে অসংখ্য ধন্যবাদ। আমাদের অন্যান্য নতুন নতুন পোস্ট গুলো দেখার জন্য আপনাদেরকে আমন্ত্রণ জানাচ্ছি। Battery Life Monitor By Ftweb24.