ফেসবুক একাউন্ট অন্য কেউ ব্যবহার করছে কিনা জেনে নিন

ফেসবুক একাউন্ট অন্য কেউ ব্যবহার করছে কিনা জেনে নিন

আসসালামু আলাইকুম, সম্মানিত ভিজিটরগণ কেমন আছেন সবাই, আসাকরি সবাই ভালো আছেন। সম্মানিত ভিজিটরগন আজকের পোষ্টের মাধ্যমে আমরা ফেসবুকের গুরুত্বপূর্ণ একটি সেটিংস জানব। যারা ফেসবুক ব্যবহার করেন তারা প্রত্যেকে এই সেটিংস জেনে রাখবেন। আজকে যে সেটিংসটা নিয়ে আমরা আলোচনা করছি এর নাম হচ্ছে Account login activity. অ্যাকাউন্ট লগ ইন অ্যাক্টিভিটি সেটিংস কেন আপনার জেনে রাখবেন। অ্যাকাউন্ট লগইন এক্টিভিটি সেটিংস টা খুবই গুরুত্বপূর্ণ একটি সেটিংস ফেসবুকের জন্য, কারণ আপনার অজান্তে অন্য কেউ আপনার ফেসবুক আইডি ব্যবহার করছে কিনা সেটা এই সেটিং এর মাধ্যমে জানতে পারবেন। আমরা অনেক সময় আমাদের নিজেদের আইডি অন্যদের ফোনে লগ ইন করি, সেটা হতে পারে আপনার কাজের প্রয়োজনে অথবা যে কোন সমস্যার কারণে। আবার অনেক সময় আমরা বন্ধুবান্ধবদের কম্পিউটারে বা লেপটপে আমরা ফেসবুকে অ্যাকাউন্ট লগইন করে থাকি, এটা অনেক সময় আমাদের কাজের ক্ষেত্রে প্রয়োজন হয় লগইন করতে। এবার কথা হচ্ছে গিয়ে আপনি যদি কোথাও আপনার ফেসবুক অ্যাকাউন্ট লগইন করে আসেন, আর পরবর্তীতে সেই আইডিটি আপনি সেখান থেকে লগ আউট না করে দেন তাহলে আপনার বড় ধরনের একটি ঝামেলায় পড়তে হতে পারে। কারণ যার ফোনে বা যার কম্পিউটার আপনি অ্যাকাউন্ট লগইন করবেন সে চাইলে আপনার ফেসবুক একাউন্ট ব্যবহার করতে পারবে যদি আপনি সেখান থেকে লগ আউট না করে দেন।

এবার কথা হচ্ছে যে আমরা যেহেতু ভুলক্রমে কোথাও আমাদের আইডি লগ আউট করতে ভুলে যাই পরবর্তীতে যার ডিভাইসে আমরা লগইন করি সেই ব্যক্তি চাইলে আমাদের বা আপনার ফেসবুক অ্যাকাউন্ট নজরদারিতে রাখতে পারে। আপনি ফেসবুকে কার সাথে কথা বলছেন কি করছেন সেগুলো সে দেখতে পারে। তাই আগে থেকে আমাদেরকে সতর্ক থাকতে হবে যদি কোথাও কারো ফোনে আমরা আমাদের নিজেদের ফেসবুক আইডি লগইন করি, তাহলে অবশ্যই তার ফোন থেকে আমাদের ফেসবুক আইডি লগ আউট করে দিতে হবে সাথে সাথে।

যারা ভুল ক্রমে লগ আউট করতে না পারবেন বা এই সমস্যাটার সমাধান যারা না করতে পারবেন তাদের আসলেই পরবর্তীতে একটি ঝুঁকিতে পড়তে হবে। তবে আপনি যদি তাঁর ফোন থেকে ভুলক্রমে লগআউট না করতে পারেন তবে চিন্তার কোন কারণ নেই, কারণ আজকে যে সেটিংসটা কথা আমরা বলছি এই সেটিংস টার মাধ্যমে আপনারা এই সমস্যাটার সমাধান করতে পারবেন।

ফেসবুকে লগইন সমস্যা নিয়ে যারা ঝামেলায় আছেন তারা আজকের এই পোস্ট মনোযোগ দিয়ে পড়ে নিবেন। আজকের এই পোষ্টের মাধ্যমে আমরা জানিয়ে দিব আপনার ফেসবুক অ্যাকাউন্ট লুকিয়ে অন্য কেউ ব্যবহার করছে কিনা সেটা আপনি খুব সহজে যেভাবে জানতে পারেন। আর এটা জানতে পারবেন শুধুমাত্র ফেসবুকের এই সেটিংসটির মাধ্যমে যার নাম Account login activity. ফেসবুকের অ্যাকাউন্ট লগইন এক্টিভিটি সেটিংস টা খুবই দারুণ একটি সেটিংস। এই সেটিংস এর মাধ্যমে ভুলক্রমে যদি কোথাও আপনি লগইন করে থাকেন সেটাকে আপনি লগ আউট করে দিতে পারবেন, আপনার ফোন থেকেই। এছাড়াও Account login activity. সেটিংস এর মাধ্যমে আপনি জানতে পারবেন আপনার ফেসবুক অ্যাকাউন্ট কোথায় কোথায় লগইন করা আছে। যেখানে আপনার ফেসবুক অ্যাকাউন্ট লগইন করার কোন প্রয়োজন নেই সেখান থেকে আপনারা এই Account login activity. সেটিংস এর মাধ্যমে লক আউট করে দিতে পারবেন।

1. সম্মানিত ভিজিটরগণ Account login activity. সেটিংসটি কিভাবে কাজ করে কিভাবে এই সেটিংসটি ব্যবহার করবেন এর বিস্তারিত আমাদের এই পোষ্টের নিচে জানানো হলো। Account login activity. সেটিংস সম্পর্কে জানতে পোষ্টের নিচের দিকের আর্টিকেল গুলো মনোযোগ দিয়ে পড়ে নিবেন।

2.আপনার ফেসবুক আইডি অন্য কেউ ব্যবহার করছে কিনা সেটা জানার জন্য বা Account login activity. সেটিংটা জানার জন্য সর্বপ্রথম আপনাদের ফোন থেকে ফেসবুকের অ্যাপটাকে ওপেন করুন।

2. ফেসবুক অ্যাপ ওপেন করার পর ফেসবুকের টাইমলাইন থেকে উপরের ডান পাশে কর্নারে তিনটি থ্রি লাইন দেখতে পারবেন একবার সেখানে ক্লিক করে দিবেন।

3. এর পরে ঠিক আপনাদের ফেসবুকের প্রোফাইল নেম শো করবে, প্রোফাইল নেম এর উপরে দেখতে পারবেন একটি গিয়ার আইকন মানে সেটিংস আইকন এবারে এই সেটিংস আইকন একবার ক্লিক করে দিবেন।

4. এরপরে ফেসবুকের সবগুলো সেটিংস এখান থেকে দেখা যাবে, এবার এখান থেকে Personal details সেটিংসে একবার ক্লিক করে দিবেন।

5. Personal details. সেটিংসে ক্লিক করে দেওয়ার পর এখান থেকে বেশ কিছু সেটিংস দেখা যাবে এর মধ্য থেকে Password and security. সেটিংস দেখা যাবে এবার এখানে ক্লিক করে দিবেন।

6. Password and security. সেটিংসে ক্লিক করে দেওয়ার পর এখান থেকে বেশ কিছু সেটিংস দেখা যাবে, এই সেটিংসগুলোর মধ্য থেকে যেখানে লেখা থাকবে Where You're logged in. সেখানে ক্লিক কোরবেন।

7. Where You're logged in. লেখায় ক্লিক করার পরে এখান থেকে আপনার প্রোফাইল নেম ও প্রোফাইল ফটো দেখা যাবে, এবারের প্রোফাইল নেম যে অপশনটা থাকবে সেখানে একবার ক্লিক করে দিবেন।

8. প্রোফাইল নেম অপশনে ক্লিক করার পর এখান থেকে সবগুলো লগইন করা ডিভাইস গুলো দেখা যাবে। এবার আপনি জানতে পারবেন যে আপনার ফেসবুক একাউন্ট আপনি ব্যতীত অন্য কারো ডিভাইসে লগইন করা আছে কিনা। অন্য কারো ডিভাইসে যদি লগইন করা থাকে সে ক্ষেত্রে আপনি এখান থেকে সেই ডিভাইস থেকে আপনার ফেসবুক আইডি লগ আউট করতে পারবেন। লগ আউট করার জন্য একটু নিচের দিকে লক্ষ্য করবেন যেখানে লেখা থাকবে Select device to log out. এবারে এখানটায় ক্লিক করে দিবেন।

9. Select device to log out. লেখায় ক্লিক করার পরে এখান থেকে দেখা যাবে অপ্রয়োজনীয় ডিভাইস, এবার যে ডিভাইস থেকে আপনি ফেসবুকে একাউন্টটি লগআউট করতে চান সেই ডিভাইস গুলোতে টিক মার্ক করে দিবেন। টিকমার্ক দেয়া হয়ে গেলে নিচে লেখা দেখতে পারবেন log out. এবার এই log out অপশনে ক্লিক করে দিবেন। ক্লিক করলেই অন্য ডিভাইস থেকে আপনার ফেসবুকে একাউন্ট লগ আউট হয়ে যাবে, লগ আউট হয়ে গেলে এবার আপনি নিশ্চিন্তায় ফেসবুক ব্যবহার করতে পারবেন।

সম্মানিত ভিজিটরগণ ফেসবুকের Account login activity. সেটিংস নিয়ে ছিল আমাদের আজকের এই পোস্ট। আশা করছি আমাদের আজকের এই পোস্ট আপনাদের বুঝতে কোথাও কোন সমস্যা হয়নি। যদি কোথাও বুঝতে কোনো সমস্যা হয় সেক্ষেত্রে পোস্ট টিকে আরেক বার পড়ে নিবেন। সকলকে অসংখ্য ধন্যবাদ জানাচ্ছি এতক্ষণ আমাদের পোস্টের সাথে থাকার জন্য। Thanks for visiting Ftweb24.