হারানো সিম নিজে বন্ধ করার নিয়ম Rules For Blocking Lost SIM

হারানো সিম নিজে বন্ধ করার নিয়ম

আসসালামু আলাইকুম, আসাকরি সকলেই ভালো আছেন। আজকের পোষ্টের মাধ্যমে আমরা জানবো কিভাবে একটি সিম ডিএকটিভ করে দিতে হয়। অনেক সময় আমাদের ফোনের SIM কার্ড হারিয়ে যায়, সেই সিম গুলোকে বন্ধ করতে গেলে কাস্টমার কেয়ারে আমাদের যেতে হয়। এখন থেকে আপনার কাস্টমার কেয়ার যাওয়ার দরকার নেই আপনি আপনার হাতে থাকা ফোন থেকেই হারিয়ে যাওয়া সিম টাকে বন্ধ করে দিতে পারবেন। এছাড়াও যদি আপনার কোন সিম বন্ধ করতে হয়, যে সিমটি আপনি ব্যবহার করেন না সেই সিম টাকে আপনি যদি বন্ধ করতে চান সেটাও খুব সহজে কিন্তু পারবেন। যেকোনো একটি সিম বন্ধ করে দিতে গেলে বা ডিএকটিভ করে দিতে গেলে আমাদের এনআইডি কার্ডের প্রয়োজন হবে, যে এনআইডি কার্ড দিয়ে আপনার সিমটি রেজিস্ট্রেশন করা ওই এনআইডি কার্ডের তথ্য দিয়ে আপনি সিমটাকে ব্লক করে দিতে পারবেন। সিম ব্লক করতে হলে আপনাকে কাস্টমার কেয়ারে এখন আর যেতে হবে না।

  • দেখুন আপনার যদি পাঁচটা SIM থেকে থাকে সেগুলোর মধ্য থেকে হয়তো আপনি দুইটি সিম বা তিনটি সিম ব্যবহার করেন, অতিরিক্ত যে দুইটি সিম থাকে সেই সিমগুলো আমাদের বিভিন্ন জায়গায় ছরিয়ে ছিটিয়ে থাকে। তো এভাবে করে কিন্তু আমাদের বিভিন্ন সিম কার্ড হারিয়ে যেতে পারে। অনেক সময় এমন হয়ে থাকে আপনার এনআইডি কার্ড দিয়ে আপনি কয়টি সিম রেজিস্ট্রেশন করেছেন সেটাও ভুলে যান। তো এরকম যদি হয়ে থাকে সে ক্ষেত্রে কিন্তু আপনার ঝামেলায় পড়তে হতে পারে, কারণ আপনার এন আইডি কার্ডের তথ্য দিয়ে যে সিমটিকে রেজিস্ট্রেশন করা আছে সেই সিমটি যদি অন্য কারো হাতে চলে যায়, এবং সেই ব্যক্তি যদি আপনার সিমটিকে ব্যবহার করে কোন ধরনের কোন ঝামেলা করে থাকে সেটার দায়ভার কিন্তু আপনার মাথায় এসে পড়বে। তাই আগে থেকেই সতর্ক হয়ে আপনার যে অপ্রয়োজন এর সিম গুলো রয়েছে, বা আপনার কোন সিম কার্ড যদি হারিয়ে যায় সেটাকে এখনই ডিএক্টিভ করে দিন, বাব ব্লক করে দিন।

  • এখন আমরা জেনে নিব হারিয়ে যাওয়া একটি সিম কার্ডের নাম্বার বা কিভাবে একটি সিম Block করে দিতে হয়। তো এটা জানার জন্য অবশ্যই আমাদের পোস্টের নিচের দিকের আর্টিকেলগুলো মনোযোগ দিয়ে পড়ে নিবেন।

  • Step- 1. সর্বপ্রথম একটি সিম কার্ড ব্লক করে দিতে হলে বা বন্ধ করে দিতে গেলে, গুগল প্লে স্টোর থেকে My Gp App ফোনে ইনস্টল কোরতে হবে। বা আপনার ফোনে যদি মাই জিপি অ্যাপ থেকে থাকে সেটাকে আপডেট করে নেবেন গুগল প্লে স্টোর থেকে। এরপর মাই জিপি অ্যাপ ওপেন করবেন।

  • Step- 2. My Gp App ওপেন করার পর এখান থেকে আপনার একটি নাম্বার দিয়ে মাই জিপি অ্যাপের ভিতর লগইন করতে হবে। এছাড়া যদি আপনার আগে থেকে মাই জিপি অ্যাপের ভিতর লগইন করা থাকে সেক্ষেত্রে হবে।

  • Step- 3. My Gp App লগইন করার পর অ্যাপের হোমপেজ থেকে একটু নিচের দিকে আসবেন। নিচের দিবে আসলে এখানে লেখা দেখতে পারবেন See more এবার এই লেখায় ক্লিক কোরবেন।

  • Step-4. এরপর নতুন একটা পেজ দেখতে পারবেন, এই পেইজে-র নিচের দিকে আসতে হবে। নিচের দিকে আসলে এখানে একটা লেখা দেখতে পারবেন যেখানে লেখা থাকবে Deactive e lost Sim এবার এখানে ক্লিক কোরবেন।

  • Step- 5. পরে নতুন একটা পেজ ওপেন হবে, এবার এই পেজে Mobile number of Lost Sim. লেখা নামে একটা লেখা দেখতে পারবেন, এবং এর নিচে Mobile number এর একটা বক্স দেখতে পারবেন। এবার এই মোবাইল নাম্বারের বক্সে আপনি সেই নাম্বারটি লিখে দিবেন যে নাম্বারটি আপনি ব্লক করে দিতে চাচ্ছেন। নাম্বারটি লিখে দেওয়ার পর কন্টিনিউ লেখা দেখতে পারবেন নিচে সেখানে ক্লিক করবেন।

  • Last Step- এর পর এখানে নতুন একটি পেজ ওপেন হবে এই পেজে আপনার এনআইডি কার্ডের ইনফরমেশন দিতে হবে। আপনার সিমটি যে এনআইডি কার্ড থেকে রেজিস্ট্রেশন করা সেই এনআইডি কার্ডের তথ্য এখানে সঠিকভাবে দিতে হবে। এই পেজের প্রথম বক্সে এনআইডি কার্ডের নাম্বার দিতে হবে। পরে নিচে Date of birth. অপশন দেখতে পারবেন, এখানে এনআইডি কার্ড অনুযায়ী জন্মতারিখ মাস ও বছর সিলেট কোরে সঠিক ভাবে দিতে হবে। এখানে এনআইডি কার্ডের তথ্য দেওয়া হয়ে গেলে নিচে Continue বাটন দেখতে পারবেন সেখানে ক্লিক করে দিবেন। Continue বাটনে ক্লিক করে দিলেই আপনার কাজ শেষ পরবর্তীতে আপনার সেই সিম কার্ডটি ডিজেবল অথবা ব্লক হয়ে যাবে।

প্রিয় পাঠকগণ ঠিক এই নিয়ম করে আপনার একটি হারিয়ে যাওয়া সিম কার্ড ডিজেবল অথবা ব্লক করে দিতে পারেন। আশা করছি আমাদের এই পোস্ট আপনাদের কাছে ভালো লেগেছে, এতক্ষণ আমাদের পোষ্টের সাথে থাকার জন্য আপনাদেরকে অসংখ্য ধন্যবাদ। আমাদের নতুন পোস্ট দেখার জন্য সবাইকে আমন্ত্রণ জানাচ্ছি। Thanks for visiting Ftweb24.

একটি মন্তব্য পোস্ট করুন

Post a Comment (0)

নবীনতর পূর্বতন