হোয়াটসঅ্যাপ থেকে Locked Chats হাইড রাখার নিয়ম

হোয়াটসঅ্যাপ থেকে Locked Chats হাইড রাখার নিয়ম

আসসালামু আলাইকুম, আসাকরি সকলেই ভালো আছেন। এই পোস্টের মাধ্যমে আজকে আমরা হোয়াটসঅ্যাপের Chat lock করা শিখব। WhatsApp অ্যাপের Chat lock কোরে কিভাবে আপনারা lock করা Chat option টি কিভাবে হাইট কোরে রাখবেন সেটা জানব আজকের এই পোস্টে। অনেক সময় আমাদের হোয়াটসঅ্যাপে চ্যাট অপশন লক করে রাখতে হয় প্রাইভেসের জন্য। হোয়াটসঅ্যাপ থেকে চ্যাট লিস্ট লক করে রাখতে পারলেও অনেকেই Locked chats হাইড করতে পারে না, তাই আজকের এই পোষ্টের মাধ্যমে আপনারা সঠিক নিয়মে Locked chats লিস্ট হাইড করা শিখতে পারবেন। হোয়াটসঅ্যাপ অ্যাপের Lock chat অপশন সম্পর্কে অনেকেই জানেনা, WhatsApp এর লক চ্যাট অপশনটি হলো প্রাইভেসি বজায় রাখার জন্য। ধরুন আপনি একটি আইডি সাথে চ্যাট করবেন হোয়াটসঅ্যাপে এবং আপনার হাতে থেকে ফোনটি অন্য একজন নিয়ে গেল সে চাইলে কিন্তু WhatsApp অ্যাপ থেকে যার সাথে আপনি চ্যাট করবেন সেটা দেখতে পারবেন। তবে এখান থেকে যদি আপনি WhatsApp অ্যাপ থেকে লক চ্যাট টি চালু করে রাখেন, আর এই Locked chats টিকে হাইড করে রাখেন তাহলে আপনার ফোন কেউ হাতে নিলে প্রাইভেসি বজায় থাকবে।

এখন আমরা জেনে নিব WhatsApp অ্যাপের ভিতর থেকে কিভাবে লক চ্যাট হাইড করে রাখতে হয়। তো কাজটি শেখার জন্য অবশ্যই আমাদের পোস্টের নিচের দিকের আর্টিকেল গুলো মনোযোগ দিয়ে পড়ে নিবেন।

WhatsApp এর লক চ্যাট হাইড করে রাখার জন্য, আমাদের সর্বপ্রথম গুগল প্লে স্টোর থেকে হোয়াটসঅ্যাপ আপডেট করে নিতে হবে। যদি কারো হোয়াটসঅ্যাপ আপডেট করা না থাকে সেক্ষেত্রে অবশ্যই আগে থেকে আপনি হোয়াটসঅ্যাপ আপডেট করে নিবেন।

হোয়াটসঅ্যাপ আপডেট করা হয়ে গেলে অ্যাপ ওপেন করুন, হোয়াটসঅ্যাপ ওপেন করার পর WhatsApp এর Chats অপশনে আসবেন। Chat অপশন থেকে যে আইডিটি আপনি হাইড করতে চান। অথবা যে আইডিটি আপনি লক করে রাখতে চান সেই আইডির উপর একবার ট্যাপ করে ধরে রাখবেন।

আইডির উপরে ট্যাপ করে ধরে রাখার পর ডানপাশে উপরে কর্নারের দিকে তিনটি থ্রি ডট দেখতে পারবেন, এবার এই থ্রি ডট এ ক্লিক করবেন।

থ্রি ডট এ ক্লিক করার পর এখান থেকে বেশ কয়েকটি সেটিংস ওপেন হবে, এই সেটিংস গুলোর ভেতর থেকে যেখানে লেখা দেখবেন Lock chat. সেখানটায় ক্লিক করে দিবেন।

Lock chat অপশনে ক্লিক করার পর এখানে নতুন একটি পেজ দেখতে পারবেন, এই পেজে লেখা থাকবে Keep this chat locked and hidden. এবং এর নিচে একটি কন্টিনিউ বাটন দেখতে পারবেন, এবারে কন্টিনিউ বাটনে ক্লিক করে দিবেন।

কন্টিনিউ বাটনে ক্লিক করার পর এখান থেকে আপনার ফোনের ফিঙ্গারপ্রিন্ট চাইবে, অথবা এখান থেকে আপনার ফোনের লগ পিন চেয়ে থাকবে। তো যেটাই চাইবে সেটাকে আপনি অবশ্যই এখানে দিয়ে দিবেন।

এরপর এখান থেকে সেই আইডিটি Lock হয়ে জাবে। এবার এখান থেকে চাইলেও কেউ হুট করে ফোন হাতে নিয়ে চ্যাটলিস্ট দেখতে পারবেনা। এবার লক করা সেই আইডিটি আপনি চ্যাট অপশনের উপরের দিকে দেখতে পারবেন। Chats অপশনের উপরের দিকে Locked chats বাটনে যখন আপনারা ক্লিক কোরবেন তখন আপনার ফোনের ফিঙ্গারপ্রিন্ট অথবা পাসওয়ার্ড চাইবে। ফিঙ্গারপ্রিন্ট অথবা পাসওয়ার্ড না দেওয়া পর্যন্ত এই অপশন এর ভিতরে কেউ ঢুকতে পারবে না।

এবার হোয়াটসঅ্যাপের Locked chats অপশনটি চ্যাট লিস্ট থেকে হাইড করার জন্য, Locked chats অপশনটা Open কোরবেন। ওপেন করার পর এখানে Locked chats অপশনটার উপরের দিকে তিনটি থ্রি ডট দেখতে পারবেন, এবার থ্রি ডট এ ক্লিক করে দিবেন।

ফ্রি ডট এ ক্লিক করার পর এখানে একটা লেখা চলে আসবে যেখানে লেখা থাকবে Chat lock settings এবার এই লেখায় ক্লিক কোরবেন।

Chat lock settings এ আসার পরে এখানে Hide locked chats অপশনটা চালু কোরে দিবেন। চালু কোরলেই এখানে নতুন একটা পেজ দেখতে পারবেন, এই পেজের নিচের দিকে Create secret code নামে একটা অপশন দেখতে পারবেন, এবার এখানে ক্লিক কোরে আপনাদের পছন্দ মত একটি পিন কোড সেট করে দিবেন।

পিন কোড দেয়া হয়ে গেলে নিচের নেক্সট বাটনে ক্লিক করবেন। এরপর এখানে আবারো Confirm secret code টি লিখে দিবেন। লিখে দিয়ে নিচের ডান অপশনে ক্লিক করে দিবেন। দান অপশনে ক্লিক করে দিলেই Locked chats অপশনটা আর দেখা জাবে না। আর আপনার ফোন অন্য কেউ হাতে নিলেও Locked chats অপশনটি কেউ আর খুঁজে পাবেনা।

আবার আপনার যখন প্রয়োজন হবে Locked chats অপশনটা চালু করার তখন আপনি হোয়াটসঅ্যাপের সার্চ অপশন থেকে সেই সিক্রেট কোড টা টাইপ করে সার্চ করবেন। সার্চ করলেই Locked chats অপশনটা পেয়ে যাবেন।

প্রিয় পাঠকগণ হোয়াটসঅ্যাপ অ্যাপের Lock chat বা Locked chats সেটিংস টা সঠিক নিয়মে ঠিক এভাবে করে আপনারা করে নিতে পারবেন, আশা করছি হোয়াটসঅ্যাপের এই সেটিংস টা আপনাদের কাছে খুব ভালো লেগেছে। এতক্ষণ আমাদের পোস্টের সাথে থাকার জন্য আপনাদেরকে অসংখ্য ধন্যবাদ। Thanks for visiting Ftweb24.

একটি মন্তব্য পোস্ট করুন

Post a Comment (0)

নবীনতর পূর্বতন