মোবাইল দিয়ে পাসপোর্ট সাইজের ছবি তৈরি করার নিয়ম

মোবাইল দিয়ে পাসপোর্ট সাইজের ছবি তৈরি করার নিয়ম

বিভিন্ন কাজে আমাদের অনেক সময় Passport size photo এর প্রয়োজন হয়, পাসপোর্ট সাইজের ফটো তৈরি করতে গেলে আমাদের কম্পিউটারের দোকানে যেতে হয়। কম্পিউটার দোকানে গিয়ে সেখানে একটি ছবি তুলে দোকানদারকে কিছু টাকা দিয়ে পাসপোর্ট সাইজের একটি ছবি বানিয়ে নিয়ে আসতে হয়। তবে এই কাজটাকে আরো সহজ ভাবে আপনার করতে পারবেন মোবাইল ফোনের মাধ্যমে। আপনার মোবাইলের মাধ্যমে খুব সহজে আপনার নিজের ছবি দিয়ে Passport size photo তৈরি করতে পারবেন, এজন্য আপনাকে কোথাও যেতে হবে না। দোকানে যেভাবে ছবি তুলে পাসপোর্ট সাইজের ছবি তৈরি করে দেয় হুবহু আপনার মোবাইল ফোনে মাধ্যমে আপনি তৈরি করতে পারবেন। আর এই কাজটি করতে পারবেন ছোট্ট একটি অ্যাপের মাধ্যমে, পাসপোর্ট সাইজের ছবিটি যে অ্যাপটির মাধ্যমে আমরা তৈরি করব এই অ্যাপটি আপনারা ফ্রিতে ব্যবহার করতে পারবেন। অ্যাপটি দিয়ে খুব সহজে আপনি পাসপোর্ট সাইজের ছবি বানাতে পারবেন, গুগল প্লে স্টোর থেকে অ্যাপটি আপনার ফোন ইনস্টল করতে পারবেন। গুগল প্লে স্টোরে Passport size photo তৈরি করার জন্য অনেক রকম অ্যাপ আছে, তবে যে অ্যাপ এর মাধ্যমে আমরা পাসপোর্ট সাইজের ছবি তৈরি করব এটার মাধ্যমে ঝামেলা ছাড়াই সুন্দর একটি পাসপোর্ট সাইজের ছবি তৈরি করা যায়।

প্রিয় পাঠকগণ কিভাবে আপনার নিজের ছবি দিয়ে মোবাইলের মাধ্যমে একটি পাসপোর্ট সাইজের ছবি তৈরি করবেন সেটা জানার জন্য পোস্টের নিচের দিকের আর্টিকেলগুলো মনোযোগ দিয়ে পড়ে নিবেন।

পাসপোর্ট সাইজের ছবি তৈরি করতে গেলে আমাদের মোবাইল ফোনে একটি অ্যাপ ইনস্টল করতে হবে Vivid id passport photo maker এই নামটি Google প্লে স্টোরে গিয়ে সার্চ করলে অ্যাপ ইনস্টল করতে পারবেন। চাইলে আপনারা আমাদের এই পোস্টের মাধ্যমে ও ইনস্টল করতে পারেন, অ্যাপের লিংক নিচে দেওয়া আছে।

Download Now


1. সর্বপ্রথম ফোনে অ্যাপটি কে ইনস্টল করার পর, পাসপোর্ট সাইজের ফটো তৈরি করার জন্য অ্যাপ টিকে ওপেন করতে হবে। অ্যাপ ওপেন করলে কন্টিনিউ অপশনে ক্লিক করে কয়েকটি পারমিশন অ্যালাউ করে দিতে হবে।
Create Passport Size Photo With Mobile
2. সবগুলো পারমিশন দেওয়া হয়ে গেলে অ্যাপ এর মূল হোমপেজে চলে আসবেন, হোমপেজে আসলে এখানে একটি প্লাস আইকন দেখতে পারবেন, সেখানে ক্লিক করে ফোনের গ্যালারি থেকে আপনি যে ছবিটার মাধ্যমে পাসপোর্ট সাইজের ফটো তৈরি করতে চান সেই ছবিটা কে এই অ্যাপে আপলোড করে দিবেন। অথবা চাইলে সরাসরি এখান থেকে আপনি একটি ছবি তুলেও আপলোড করতে পারেন।
Create Passport Size Photo With Mobile
3. এর পর ছবি আপলোড করা হয়ে গেলে ছবিটি দেখা যাবে, এবং নিচের Use নামের লেখাতে ক্লিক করে দিতে হবে।
Create Passport Size Photo With Mobile
4. Use লেখাতে ক্লিক করার পর এই অ্যপের হোমপেজে আবারও নিয়ে আসবে, এবার এই অ্যাপের একটি সার্চ বার দেখতে পারবেন! এবারে সার্চ বার থেকে বাংলাদেশ কান্ট্রি সার্চ করে বাংলাদেশ কান্ট্রি টিক করে দিতে হবে।
Create Passport Size Photo With Mobile
5. বাংলাদেশ টিক করে দেওয়ার পর এখানে আপনার পাসপোর্ট সাইজের ছবিটি মোটামুটি রেডি হয়ে যাবে, এবার এখান থেকে পাসপোর্ট সাইজের ছবির পেছনের ব্যাকগ্রাউন্ড কালার কোনটা রাখতে চান সেটা আপনি সিলেক্ট করে নিবেন। কালার অপশনে ক্লিক করলে ছবির ব্যাকগ্রাউন্ড কালার চেঞ্জ হবে।

6. এছাড়াও আপনি এই অ্যাপের মাধ্যমে আপনার পাসপোর্ট সাইজের ছবির পোশাক পরিবর্তন করে নিতে পারেন, ছবিতে নতুন একটি সুন্দর পোশাক সেট করার জন্য ডান পাশে নিচের দিকে লেখা দেখতে পারবেন Clothing এবং সেখানে ক্লিক কোরবেন। ক্লিক করলে এখানে বেশকিছু ফ্রিতে ড্রেস পেয়ে যাবেন সেগুলো আপনার ছবিতে সেট করতে পারবেন, এখানে ছেলে মেয়ে দু ধরনের ড্রেস পাওয়া যায় যার যেটা প্রয়োজন সে সেটা ব্যবহার করবেন।
Create Passport Size Photo With Mobile
সবকিছু করা হয়ে গেলে এবার আপনার পাসপোর্ট সাইজের ছবিটিকে আপনার ফোনের গ্যালারিতে সেভ করার জন্য ডান পাশে উপরের দিকে Save বাটন পেয়ে যাবেন। সেভ অপশনে ক্লিক করলে আপনার নিজের ছবি দিয়ে পাসপোর্ট সাইজের যে ছবিটি তৈরি করেছেন মাত্র সেটি আপনার ফোনের গ্যালারিতে সেভ হয়ে যাবে। পরবর্তীতে আপনার কাজে পাসপোর্ট সাইজের ছবিটিকে ব্যবহার করতে পারবেন। অথবা আপনার যদি প্রিন্ট করার প্রয়োজন হয় সেটাকেও আপনি খুব সহজে প্রিন্ট করতে পারবেন প্রিন্টারের মাধ্যমে। প্রিয় পাঠকগণ ঠিক এভাবে করে মোবাইল ফোনের মাধ্যমে Passport size photo তৈরি করতে হয়। আশা করছি পুরো বিষয়টি আপনারা বুঝতে পারছেন। এতক্ষণ এই পোস্টের সাথে থাকার জন্য আপনাদেরকে অসংখ্য ধন্যবাদ। Thanks For Visiting Ftweb24.