থার্ড পার্টি ওয়েবসাইটে ও অ্যাপে লগইন করা জিমেইল একাউন্ট রিমুভ করবেন যেভাবে

থার্ড পার্টি ওয়েবসাইটে ও অ্যাপে লগইন করা জিমেইল একাউন্ট রিমুভ করবেন যেভাবে

আমাদের ফোনের মধ্যে যে জিমেইল অ্যাকাউন্ট থাকে এটা খুবই গুরুত্বপূর্ণ। এই জিমেইল এর মাধ্যমে কিন্তু আপনি বিপদে পড়ে যেতে পারেন, কিভাবে জেনে নিন! আমাদের ফোনে থাকা জিমেইল একাউন্টের মাধ্যমে বিভিন্ন ওয়েবসাইট ক্ষতিকর বিভিন্ন অ্যাপস এর ভিতর লগইন করে নেই। কিছু কিছু অ্যাপ আছে বা কিছু কিছু ক্ষতিকর ওয়েবসাইট আছে যে গুলার ভিতর আমাদের পার্সোনাল জিমেইল একাউন্ট লগইন দিয়ে রাখলে আমাদের ঝুঁকিতে থাকতে হয়। কারণ ক্ষতিকর যেসব জায়গায় আপনি আপনার জিমেইল একাউন্ট লগইন রাখবেন সেখান থেকে আপনার পার্সোনাল তথ্য চুরি হয়ে যেতে পারে। তাই এই পোস্টের মাধ্যমে আমরা জেনে নিব কোথায় কোথায় আমাদের জিমেইল একাউন্ট লগইন করা আছে। অথবা কোন কোন অ্যাপ এ আমাদের জিমেইল একাউন্টের এক্সেস দেয়া আছে। সবগুলো দেখে আপনার যদি মনে হয় এই অ্যাপটি বা এই ওয়েবসাইটি আমার জন্য ঝুঁকিপূর্ণ তাহলে সেখান থেকে আপনার জিমেইল একাউন্ট লগআউট করে নিবেন অথবা Gmail একাউন্টের এক্সেস Remove করে দিবেন। আরে পুরো কাজটি করতে পারবেন ফোনের Google all services settings এর মাধ্যমে।

All services অবসরের মধ্য থেকে Connected apps নামের একটি অপশন মধ্য থেকে আপনারা দেখে নিতে পারবেন কোথায় কোথায় আপনার জিমেইল একাউন্ট লগইন করা আছে। পুরো বিষয়টি দেখে আপনার ইচ্ছেমতো করে এগুলোকে রিমুভ করে দিতে পারবেন। এগুলো যখন আপনারা রিমুভ করবেন তখন আপনাকে ঝুঁকিতে থাকতে হবে না, ক্ষতিকার কোন অ্যাপ বা ওয়েবসাইট আপনার তথ্য জানতে পারবে না। তাই অবশ্যই থার্ড পার্টি সকল অ্যাপ ও ওয়েবসাইট থেকে আমাদের জিমেইল অ্যাকাউন্ট রিমুভ করে দিব।

Connected apps এর মাধ্যমে কিভাবে আপনি কাজটা করবেন এই পুরো বিষয়টি জানার জন্য পোস্টের নিচের দিকের আর্টিকেলগুলো মনোযোগ দিয়ে পড়ে নিবেন। এই পোস্টে আমরা আপনাদেরকে জানিয়েছি কিভাবে Connected apps অপশন থেকে থার্ড পার্টি অ্যাপ ও ওয়েবসাইট থেকে delete all connections you কিভাবে কোরে নিবেন।

1. সর্বপ্রথম এই কাজটি করার জন্য আপনার ফোনে থাকা সেটিংস অপশনে চলে যেতে হবে। ফোনের যে মূল সেটিংস অপশনটি আছে সেটা কে অবশ্যই ওপেন করবেন।

2. ফোনের সেটিংস ওপেন করার পর এখান থেকে আমাদের একটি অপশন খুঁজে নিতে হবে। আপনারা প্রত্যেকে ফোনের সেটিংস থেকে গুগল নামের অপশন খুঁজে বের করবেন এবং সেটাকে ওপেন করবেন।

3. গুগল নামের অপশনে আসার পর বা গুগল নামের Settings এ আসার পরে ডান পাশের দিকে All services নামের একটি অপশন দেখতে পারবেন একবার সেখানে ক্লিক করে দিবেন।

4. All services নামের অপশনটি ওপেন করার পর এখান থেকে আমাদের খোঁজ নিতে হবে Connected apps নামের সেটিংস, এবং এই সেটিংস টা কে ওপেন করতে হবে।

5. Connected apps অপশনটিতে আসলে এখানে আপনার সকল অ্যাপ ও ওয়েবসাইট দেখতে পারবেন। বিগত দিনগুলোতে যে ওয়েবসাইট বা যে অ্যাপে আপনার জিমেইল একাউন্ট লগইন করছেন সেগুলো এখানে দেখা যাবে। এবার এখান থেকে আপনার যে ওয়েবসাইট টি বাজে এটি ক্ষতিকর মনে হবে সেটাকে এখান থেকে রিমুভ করে দিবেন। এখান থেকে রিমুভ করার জন্য যেকোনো ওয়েবসাইট বা যেকোনো অ্যাপেল আইকনে ক্লিক করবেন। ক্লিক করার পর Delete all connections নামের একটি অপশন শো করবে, এবার এই অপশনে ক্লিক করে দিলেই এখান থেকে একটা রিমুভ হয়ে যাবে। আর এখান থেকে রিমুভ করে দিলে আপনার কাজ শেষ। এভাবে করে আপনার যেখানে মনে হবে এই Third party অ্যাপ বা ওয়েবসাইট আমার জন্য ক্ষতিকর সেগুলো কি এখান থেকে রিমুভ করে দিবেন।

প্রিয় পাঠকগণ বিভিন্ন থার্ড পার্টি অ্যাপ বা ওয়েবসাইটে আপনার জিমেইল একাউন্ট যদি লগইন করে থাকে তাহলে ঠিক এভাবে করে রিমুভ করতে পারেন। আর এই বিষয়টির সম্পূর্ণ আপনার উপর আপনার যদি মনে হয় এই থার্ড পার্টি ওয়েবসাইট বা অ্যাপ আপনার জন্য ক্ষতিকর সেটাকে রিমুভ করতে পারেন। এভাবে করে রিমুভ করে দিলে আপনার তথ্য চুরি হওয়া থেকে Safe থাকতে পারবেন।

একটি মন্তব্য পোস্ট করুন

Post a Comment (0)

নবীনতর পূর্বতন