Whatsapp এর এসএমএস অটোমেটিক ডিলিট হয়ে যাবে

Whatsapp এর এসএমএস অটোমেটিক ডিলিট হয়ে যাবে

WhatsApp disappearing messages সম্পর্কে অনেকেই আপনারা জানেন না। WhatsApp disappearing অপশনটি কোন কাজে ব্যবহৃত হয়, এই অপশনটি ব্যবহার করলে কি কি সুবিধা থাকছে সকল বিষয় জানতে পারবেন এই পোস্টে। হোয়াটসঅ্যাপ অ্যাপে বিভিন্ন ধরনের সেটিংস রয়েছে তার মধ্য থেকে দারুন একটি সেটিংস হলো Disappearing messages আর এই বিষয় টি অনেকেরই অজানা। এই সেটিংটির মাধ্যমে আপনি যে কারো সাথে চ্যাট করার সময় যদি চ্যাট হিস্ট্রি গুলো ডিলেট না করে থাকেন তাহলে Disappearing messages অপশনের মাধ্যমে ডিলিট হয়ে যাবে। অনেক সময় আমাদের হোয়াটসঅ্যাপে গুরুত্বপূর্ণ চ্যাট করতে হয় মানুষের সাথে, আর চ্যাট হিস্ট্রি গুলো যেন অন্য কারো কাছে না পৌঁছাতে পারে সেজন্য আমরা এই চ্যাট হিস্ট্রি গুলো ম্যানুয়ালি ডিলিট করে দেই। তবে এই কাজটা অনেক সময় আমাদের করতে মনে থাকে না, ভুল বসত ডিলিট না করার কারণে অনেক সময় আমাদের ঝামেলায় পড়তে হয়। আর আপনি যদি WhatsApp disappearing messages আপনি কি ব্যবহার করে থাকেন তাহলে অটোমেটিক এসএমএস গুলো ডিলিট হয়ে যাবে, বা অটোমেটিক আপনার চ্যাট হিস্ট্রি ডিলিট হয়ে যাবে।

WhatsApp disappearing messages অপশনটা টাইম দিয়ে ব্যবহার করতে পারবেন, নিম্নতম আপনারা ২৪ ঘন্টা থেকে শুরু করে ৯০ দিন পর্যন্ত এই অপশনটি টাইম সেট করে ব্যবহার করতে পারবেন। Disappearing messages হিসেবে যদি আপনি ২৪ ঘন্টা টাইম সেট করে রাখেন তাহলে অটোমেটি WhatsApp থেকে কনভারসেশন ২৪ ঘন্টার পর ডিলিট হয়ে যাবে। আর যদি এখান থেকে আপনি Disappearing messages ৯০ দিন সেট করে রাখেন তাহলে ৯০ দিন পরে অটোমেটিক এসএমএস ডিলিট হয়ে যাবে বা কনভারসেশন ডিলেট হয়ে যাবে।

এবার চলুন আমরা জেনে নেই কিভাবে হোয়াটসঅ্যাপ অ্যাপে Disappearing messages চালু করতে হয়। এই অপশনটা আপনারা দুটি উপায় ব্যবহার করতে পারবেন একটি হলো নির্দিষ্ট কোন একটি আইডিতে, অন্যটি হোলো সেটিংস থেকে। সেটিংস থেকে যদি আপনি এই অপশন চালু করেন তাহলে হোয়াটসঅ্যাপের সকল ফ্রেন্ডদের ক্ষেত্রেই অপশনটি কাজ করবে।

WhatsApp disappearing messages নির্দিষ্ট একটি বন্ধুর আইডিতে চালু করার জন্য, Whatsapp থেকে যেকোন একটি আইডিতে ক্লিক করবেন। Whatsapp এর যে কোন ফ্রেন্ডের আইডিতে ক্লিক করেল উপরে ডান পাশের দিকে তিনটি থ্রি ডট দেখতে পারবেন, থ্রি ডট এ ক্লিক করলে এখানে Disappearing messages নামের একটি অপশন দেখতে পারবেন সেখানে ক্লিক করবেন। ক্লিক করলে এখানে অফ নামে একটি বাটন টিক করা থাকবে, এবার এখান থেকে দেখতে পারবেন 24 Hours, 7 Days, 90 Days, এই তিনটি অপশন। এই তিনটি অপশনের ভিতরে যে কোন একটি অপশনে আপনাকে ক্লিক করে দিতে হবে। যে কোন একটি অপশনে টিক করে দিলেই সেই অনুযায়ী এই আইডি থেকে অটোমেটিক কনভারসেশন বা মেসেজ ডিলিট হয়ে যাবে।

আর যদি আপনারা WhatsApp disappearing messages সেটিংসে গিয়ে করে নেন তাহলে এই অপশনটি Whatsapp অ্যাপে যারা ফ্রেন্ড থাকবে তাদের সকলের ক্ষেত্রে Disappearing messages কাজ কোরবে। এই অপশনটা Settings থেকে কোরে নেওয়ার জন্য প্রথমে আপনার হোয়াটসঅ্যাপের সেটিংস অপশন Open কোরুন। হোয়াটসঅ্যাপের সেটিংস অপশনে এসে এখান থেকে প্রাইভেসি নামের সেটিংস টি ওপেন করতে হবে, প্রাইভেসি সেটিংসে আসলে Disappearing messages নামের একটি অপশন থাকবে সেখানে ক্লিক করবেন। ক্লিক কোরলে এখানেও সেইম নিয়ম দেখতে পারবেন, এবার এখান থেকেও সেইম নিয়মে আপনি টাইমার সেট করতে পারেন। এখান থেকে টাইমার সেট করে দিলে অপশনটি কাজ করতে শুরু করবে। তবে একটি বিষয় মনে রাখবেন হোয়াটসঅ্যাপ সেটিংস থেকে Disappearing messages যখন চালু করবেন, চালু করার পরবর্তী সময় থেকে যারা হোয়াটসঅ্যাপে নতুন করে Add হবে তাদের ক্ষেত্রে অপশনটি কাজ করবে।

প্রিয় পাঠকগণ এভাবে কোরে WhatsApp disappearing messages অপশনটি চালু করতে হয়। আপনার যদি প্রয়োজন হয় হোয়াটসঅ্যাপে এই অপশনটি ব্যবহার করার তাহলে অবশ্যই ব্যবহার করতে পারেন। এই পোস্ট এতটুকুই, এতক্ষণ এই পোস্টের সাথে থাকার জন্য আপনাদেরকে অসংখ্য ধন্যবাদ। Thanks for visiting Ftweb24.

একটি মন্তব্য পোস্ট করুন

Post a Comment (0)

নবীনতর পূর্বতন